Home » লোন রিকভারি এজেন্ট দের বিরুদ্ধে RBI- এর বড় পদক্ষেপ

লোন রিকভারি এজেন্ট দের বিরুদ্ধে RBI- এর বড় পদক্ষেপ

আমাদের দৈনন্দিন জীবনে অনেক সময়েই হঠাৎ করে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে হয়। সেই সময় অনেকেই ডিজিটাল প্লাটফর্মে কিছু নতুন ফাইনান্স কোম্পানির থেকে খুব সহজে এবং খুব দ্রুত পদ্ধতি তে লোণ নিয়ে থাকি। তখন এর ভাল-মন্দ বিচার করিনা। কারন এই অ্যাপ গুলি আপনাকে আপনার ফোন ইন্সটল করার সাথে সাথেই আপনার ফোনের কন্টাক্ট লিস্টের অ্যাকশেস চায়। এর পর যখন আপনি কোন মাসে EMI বা মাসিক কিস্তি দিতে দেরী করেন বা দিতে পারেন না তখন এই কোম্পানি গুলি শুরু করে মানসিক নির্যাতন প্রথমেই এরা আপনাকে প্রায় সারাক্ষণ ফোন করে উত্যক্ত করবে তার সাথে থাকবে অশ্রাব্য গালিগালাজ এর সাথে সাথেই আপনার ফোনের কণ্টাক্ট লিস্টের থেকে নেওয়া আত্মীয় বন্ধু বান্ধব সবাই কে ফোন করে আপনার বিষয়ে গালিগালাজ করতে শুরু করে। এবং এদের ফোন করার কোন নির্দিষ্ট সময় থাকে না । এর পর এরা আপনার বাড়িতে কিছু রিকভারি এজেন্ট কে পাঠাবে যারা সমাজ বিরোধী গুন্ডা ছাড়া কিছু নয়। এ ছাড়া নির্ধারিত ঋণ পরিশোধের দিনের পরে ঋণ পরিশোধ করলে যে অতিরিক্ত পরিমাণ সুদ বা ফাইন ধার্য করে তা কখনই মেনে নেওয়া যায়না।

এই রকম মানসিক / সামাজিক ও শারিরিক নির্যাতনের পর অনেক সময়েই দেখা যায় ঋণ গ্রহীতা আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন তাই এবার এই লোণ রিকভারি বিষয়ে RBI অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইণ্ডিয়া কঠোর পদক্ষেপ নিতে চলেছে।

ঋণদাতা সংস্থা কখনোই গ্রাহক কে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টার পর কোন ভাবেই ফোন করে বিরক্ত কোরতে পারবেন না।        ঋণদাতা সংস্থা কখনোই গ্রাহক কে ফোনে অশালীন ভাষা প্রয়োগ কোরতে পারবেন না , এগুলি সবই মানসিক নির্যাতন আইনের আওতায় পড়বে। এছারা যদি রিকভারি এজেন্ট এসে শারিরিক হেনস্তা করে বা আপনার বন্ধু বান্ধব বা আত্মীয় কে ফোন করে বিরক্ত কওরে তাহলে আপনি এই বিষয়ে রিজারভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র Sachet পোর্টালে অভিযোগ কোরতে পারেন ও মামলা দায়ের কোরতে পারেন। এছাড়াও আপনি আপনার লোকাল থানা তেও অভিযোগ কোরতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!