Home » হুইবক্স ইন্ডিয়া স্কিলস রিপোর্ট ২০২৪, “কাজের ভবিষ্যৎ, দক্ষতা এবং গতিশীলতার উপর এআই -এর প্রভাব” উন্মোচন করলো

হুইবক্স ইন্ডিয়া স্কিলস রিপোর্ট ২০২৪, “কাজের ভবিষ্যৎ, দক্ষতা এবং গতিশীলতার উপর এআই -এর প্রভাব” উন্মোচন করলো

· প্রতিবেদনে ২০২৬ সালের মধ্যে এআই পেশাদারদের চাহিদা ১০ লাখে পৌঁছানোর অনুমান করা হয়েছে

· এআই প্রবণতার সাথে তাল মিলিয়ে চলার জন্য একাডেমিয়া-শিল্প-সরকার সহযোগিতার বিষয়ে সক্রিয় অন্তর্দৃষ্টি

· হরিয়ানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, কেরালা এবং তেলেঙ্গানায় উচ্চ কর্মসংস্থানের জন্য সবচেয়ে বেশি সংখ্যক যুবক রয়েছে।

· ৩.৮৮ লক্ষ অংশগ্রহণকারীদের মূল্যায়ন এবং ১৫২টি কর্পোরেশনের অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে প্রতিবেদন

Kolkata, December 19, 2024: হুইবক্স, নেতৃস্থানীয় দূরবর্তী প্রক্টরেড মূল্যায়ন এবং পরামর্শক সংস্থা, আজ ‘ইন্ডিয়া স্কিলস রিপোর্ট ২০২৪’ প্রকাশ করেছে, যা দেশের কর্মশক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) রূপান্তরমূলক প্রভাবকে তুলে ধরেছে। এর থিম ছিল, “কাজের ভবিষ্যৎ, দক্ষতা এবং গতিশীলতার উপর এআই এর প্রভাব।” এই একাদশ সংস্করণটি এআই সেক্টরে ভারতের নেতৃত্বের উপর ভিত্তি করে মূল বৈশিষ্ট্যগুলি কে হাইলাইট করে ৷ এটি ৩.৮৮ লক্ষ অংশগ্রহণকারী এবং ১৫২টি কর্পোরেশনের অন্তর্দৃষ্টি সহ ব্যাপক হুইবক্স ন্যাশনাল এমপ্লয়িবিলিটি টেস্ট (ডাবলুএনইটি) এর উপর ভিত্তি করে তৈরি।

ব্যাপকভাবে অন্তর্দৃষ্টিপূর্ণ প্রতিবেদনটি দেখায় যে ভারত এআই দক্ষতা অনুপ্রবেশ এবং প্রতিভা কেন্দ্রীকরণ এর বিশ্বব্যাপী নেতৃত্বের অবস্থান নিয়ে গর্ব করে। তারা ৩.০৯ এর একটি চিত্তাকর্ষক স্কোর অর্জন করেছেন। ২০২৩ সালের আগস্টের মধ্যে ৪.১৬ লাখ এআই পেশাদারদের একটি ইনস্টলড ট্যালেন্ট বেস সহ, দেশের প্রায় ৬.২৯ লাখের বর্তমান চাহিদা মেটাতে প্রস্তুত। এই সংখ্যা ২০২৬ সালের মধ্যে ১০ লাখে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

ভারতের স্কিলস রিপোর্ট ২০২৪-এ ডাবলুএনইটি কর্মসংস্থান সমীক্ষা দেশের কর্মক্ষম যুবকদের মধ্যে সূক্ষ্ম প্রবণতা এবং জনসংখ্যাগত পরিবর্তনগুলি প্রকাশ করে, যা তাদের ক্রমবর্ধমান প্রত্যাশাগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে। ভারতের সামগ্রিক যুব কর্মসংস্থান গত বছরের তুলনায় ৫১.২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বৃহৎ ট্যালেন্ট পুল সহ রাজ্যগুলির মধ্যে, হরিয়ানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, কেরালা এবং তেলেঙ্গানায় উচ্চ কর্মসংস্থানযোগ্য যুবকদের সংখ্যা সবচেয়ে বেশি। বিশেষ করে, ডাবলুএনইটি-এ ৭৬.৪৭ শতাংশ পরীক্ষার্থী ৬০ শতাংশ বা তার বেশি স্কোর করে হরিয়ানা এগিয়ে রয়েছে। ২২ থেকে ২৫ বছর বয়সের মধ্যে, উত্তরপ্রদেশ ৭৪.৭৭ শতাংশের সাথে সর্বোচ্চ প্রতিভা ঘনত্বের সাথে শীর্ষে এবং মহারাষ্ট্র ৭১.৯৭ শতাংশের সাথে অনুসরণ করেছে। উপরন্তু, শীর্ষ ১০টি শহরে এই বয়সের মধ্যে সামগ্রিক কর্মসংস্থানের হার ৬৩.৫৮ শতাংশ। এই ফলাফলগুলি ভারতে কর্মসংস্থানের ল্যান্ডস্কেপ কে প্রভাবিত করে এমন আঞ্চলিক বৈচিত্র এবং জনসংখ্যার কারণগুলোকে আন্ডারলাইন করে ৷

মিঃ নির্মল সিং, ইন্ডিয়া স্কিলস রিপোর্টের চিফ কনভেনর এবং হুইবক্সের প্রতিষ্ঠাতা ও সিইও-এর মতে, “আজ যখন আমরা ইন্ডিয়া স্কিল রিপোর্ট ২০২৪ উন্মোচন করছি, আমি আমাদের দেশের এআই-এর এই অন্তর্দৃষ্টিপূর্ণ অন্বেষণে অবদান রাখা সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জানাই। ল্যান্ডস্কেপ বৈশ্বিক এআই বিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য ভারতের সম্ভাবনা স্পষ্টভাবে আমরা যে উল্লেখযোগ্য অগ্রগতি করেছি, তার সাথে স্পন্দনশীল আইটি ল্যান্ডস্কেপ যা আমাদেরকে সংজ্ঞায়িত করে। এই রূপান্তরমূলক যাত্রায় নেভিগেট করার জন্য অন্তর্ভুক্তির উপর মনোযোগ দিয়ে চ্যালেঞ্জ মোকাবেলা করা প্রয়োজন। সরকারী সংস্থা, ব্যবসা এবং শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ, যা আমাদের ডিজিটাল পরিকাঠামো তে সফল তরুণদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ এবং অগ্রগতির সাক্ষী।”

তিনি আরও বলেন, “এআই-তে বিনিয়োগ প্রযুক্তির বাইরেও প্রসারিত; এটি আরও অন্তর্ভুক্তিমূলক এবং সমৃদ্ধ ভবিষ্যতের প্রতি আমাদের অঙ্গীকারের প্রতীক। আইটি এবং ব্যবসায় বিদেশী বিনিয়োগের প্রতি ভারতের আকর্ষণ আমাদের আগামী দিনের ডিজিটাল স্বপ্নকে অনুপ্রাণিত করে। এআই বিপ্লব হল একটি জনগণ-প্রথম অর্থনীতি গঠন, উদ্ভাবনে নেতৃত্ব দেওয়া এবং ভবিষ্যতের নেতৃত্ব দেওয়ার জন্য আমাদের আহ্বান, যেখানে প্রযুক্তি এবং

মানবতা সুরেলা ভাবে সহাবস্থান করে। এআই-চালিত অর্থনৈতিক রূপান্তরের প্রতি সরকারের প্রতিশ্রুতি এআই টাস্ক ফোর্স এবং এনআইটিআই আয়োগের ‘ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর এআই’-এর মতো সক্রিয় উদ্যোগের মাধ্যমে স্পষ্ট।”

মিঃ শচীন জৈন ইটিএস ইন্ডিয়া এবং দক্ষিণ এশিয়ার কান্ট্রি ম্যানেজার বলেন, “প্রযুক্তির এত দ্রুত বিকাশের সাথে, বিজ্ঞান শিক্ষার আসল পার্থক্য হল কীভাবে এটি ব্যক্তিগতকরণ, বিশ্লেষণ, স্বজ্ঞাত ব্যাখ্যা এবং কর্মযোগ্য অন্তর্দৃষ্টির মাধ্যমে প্রয়োগ এবং উন্নত করা হয় যা এআই ছাড়া অর্জন করা যায় না। বিশ্বব্যাপী সবচেয়ে বড় মূল্যায়ন সংস্থা হিসেবে, ইটিএস ইন্ডিয়া স্কিল রিপোর্ট ২০২৪-এ এআই-তে ফোকাস করতে আগ্রহী।”

লঞ্চের সময়, মিঃ দেবাশীষ শর্মা Taggd-এর প্রতিষ্ঠাতা সদস্য ও সিইও এবং আইএসআর -এর নলেজ পার্টনার বলেন, “বছর ২০২৪ আরও বেশি সংখ্যক কোম্পানি গুলোকে তাদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগে বিনিয়োগ করতে দেখা যাবে। বিভিন্ন বিভাগ জুড়ে নতুন ভূমিকাএ যুক্ত হওয়ার সাথে সাথে শিল্প জুড়ে নিয়োগের আদেশে আমরা কোম্পানিগুলোকে প্রারম্ভিক ক্যারিয়ার প্রোগ্রামগুলিতে বিনিয়োগ করতে দেখব। ছয়টি নিয়োগের মধ্যে প্রায় একজন প্রাথমিক কেরিয়ার বিভাগে থাকবে।”

ইন্ডিয়া স্কিলস রিপোর্ট ২০২৪ ভারতের যুবকদের কর্মসংস্থানের মূল্যায়ন করার জন্য দক্ষতার উদ্যোগের বাইরে গিয়ে একটি এআই-চালিত ভবিষ্যতের জন্য শিল্পের প্রস্তুতির উপর জোর দেয়। প্রাতিষ্ঠানিক নেতৃত্ব কে প্রধান ফোকাস ক্ষেত্রগুলিতে শ্রেণীবদ্ধ করা হয়, পেশাদার বিকাশের পরবর্তী প্রজন্মের জন্য সর্বোত্তম অনুশীলনগুলি কে হাইলাইট করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!