ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনে যা BBC নামে পরিচিত, বিশ্বের একটি অতিপ্রাচীন সর্ব-বৃহত সংবাদ সংস্থা বলেই পরিচিত। আজ কিছুক্ষন আগেই তাদের মুম্বাইয়ের অফিসে আয়কর বিভাগে হানা দিয়েছে বলেই জানা যাচ্ছে।

BBC -র মুম্বাই দফতরে আয়কর হানা প্রকারন্তরে ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সাংবাদিকতা করারই ফল স্বরুপ বলেই আন্দাজ করা যায়। যেখানে ভারতীয় সংবাদ মাধ‍্যমে, জাতীয় ও আন্তর্জাতিক রাজনৈতিক সংবাদের শিরোনামে থাকছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর ঠিক সেই সময়েই BBC সংবাদ সংস্থা একটি গোপন অনুসন্ধান মূলক তথ‍্যচিত্র প্রকাশ করে নরেন্দ্র মোদীকে গুজরাতের সাম্প্রদায়িক বিবাদের মূলচক্রী হিসাবে দায়ি করেন।

তথ‍্যচিত্র টি প্রকাশ হবার পর থেকেই ভারতে যাতে সেই তথ‍্যচিত্র সম্প্রচার না হয় সেই ব‍্যাবস্থা করে কেন্দ্রীয় সরকারের সরাষ্ট্র মন্ত্রক। সম্প্রচার নিষিদ্ধ করলেও দেশের বহু জায়গায় সেই তথ‍্যচিত্র প্রদর্শন হয়।

আর তার সাথে সাথেই কেন্দ্রীয় সরকারের বিরোধী দল গুলি আবার নতুন করে সুর চড়াতে শুরু করেন। এছাড়াও যখন গোটা বিশ্বের কাছে নরেন্দ্র মোদি নিজেকে এবং ভারতবর্ষ কে সবথেকে শক্তিশালী ঘোষনা করার পরিকল্পনা করছেন ঠিক তখনই BBC-র এই তথ‍্যচিত্র টিকে দেশদ্রোহী বিষয় বলেই ভনে করছেন মোদি সরকার।

এবং সেই রোষেই আজ মুম্বাইয়ের BBC অফিসে আয়কর দফতরের হানা বলেই মনে করা হচ্চে। যদিও এর আগে আমাদের রাজ‍্যের আরো একটি বেসরকারি টিভি চ‍্যানেলের অফিসে কেন্দ্রীয় তদন্তকারী দল পাঠিয়ে হ‍্যানস্তা করে বন্ধ করার চেষ্টা করেছিলেন বর্তমান পশ্চিমবঙ্গ রাজ‍্য সরকার কে সমর্থন করার জন‍্য।