Home » আলিঙ্গন  (HUG) – কেন আলিঙ্গন আপনার স্বাস্থ্যের জন্য ভাল

আলিঙ্গন  (HUG) – কেন আলিঙ্গন আপনার স্বাস্থ্যের জন্য ভাল

একটি সাধারণ আলিঙ্গন আমাদের মনকে আরাম এবং উষ্ণতা প্রদান করে। আলিঙ্গন আমাদের সুখী এবং নিরাপদ বোধ করায়। এটি একটি সুন্দর, শক্তিশালী এবং বিশুদ্ধ মানব স্পর্শ। আলিঙ্গন আমাদের অন্য ব্যক্তির সাথে সংযুক্ত করে এবং এটি একটি থেরাপির মতো। আলিঙ্গনের বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। গবেষণা অনুসারে, আলিঙ্গন রোগ, মানসিক চাপ, উদ্বেগ, একাকীত্ব এবং বিষণ্নতার ঝুঁকি কমাতে পারে। এটি আমাদের শরীর নিরাময়েও কার্যকর। এখানে আলিঙ্গনের কিছু উপকারিতা দেওয়া হল –

১. রক্তচাপ কমায়

আলিঙ্গন হরমোন নিঃসরণ করে যা আপনার রক্তচাপ কমাতে সাহায্য করে। আপনার ত্বকে আপনার প্রিয়জনের স্পর্শ আপনার মস্তিষ্কে সংকেত পাঠায় এবং এটি রক্তচাপ কমায়।

২. মেজাজ উন্নত করে

সেরোটোনিন, যা আপনার মেজাজ, ক্ষুধা এবং আপনার চিন্তাভাবনার জন্য গুরুত্বপূর্ণ। যখন কেউ আপনাকে আলিঙ্গন করে তখন সেরোটোনিনের বর্ধিত মাত্রা আপনার মেজাজকে উন্নত করে এবং আপনি তাত্ক্ষণিকভাবে খুশি হন।

৩. পেশী পুনর্জন্ম

আলিঙ্গন, পেশী পুনরুজ্জীবিত করতেও সাহায্য করে কারণ এটি আমাদের শরীরে অক্সিটোসিনের মাত্রা বাড়ায়। অক্সিটোসিন, যা আলিঙ্গন হরমোন নামে পরিচিত, পেশী পুনর্জন্মে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইঁদুরের উপর পরিচালিত একটি গবেষণা অনুসারে, যে দলটি অক্সিটোসিন ইনজেকশন পেয়েছে তাদের অন্য গ্রুপের তুলনায় দ্রুত পেশীর পুনর্জন্ম হতে দেখা গেছে ।

৪. মানসিক চাপ কমায়

আপনি যদি অনেক মানসিক  চাপের মধ্যে থাকেন তবে আলিঙ্গন আপনাকে এই চাপ শিথিল করতে সাহায্য করবে কারণ এটি কস্টিসোল নামক স্ট্রেস হরমোনকে হ্রাস করে। শান্তি এবং প্রশান্তির জন্য আপনার বন্ধু বা প্রেমিকের সাথে একটি উষ্ণ আলিঙ্গন করুন।

৫. ভয় দূর করে

মনস্তাত্ত্বিক বিজ্ঞানে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, স্পর্শ এবং আলিঙ্গন মৃত্যুর উদ্বেগ কমিয়ে দেয়। আপনি নিরাপদ বোধ করতে আপনার টেডি বিয়ারকে আলিঙ্গন করতে পারেন। গবেষণায় দেখা গেছে যে আলিঙ্গন একজন ব্যক্তির অস্তিত্বের ভয়কে দূর করে।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আলিঙ্গন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। আবেগ, উষ্ণ শারীরিক যোগাযোগ এবং স্টারনামের সামান্য চাপ থাইমাসকে উদ্দীপিত করে, যা একটি আনন্দের বিষয় যা শরীরের শ্বেত রক্তকণিকা উৎপাদনকে ভারসাম্য এবং নিয়ন্ত্রণ করে। শ্বেত রক্ত ​​কণিকা আপনার শরীরকে রোগমুক্ত রাখে।

৭. আত্মসম্মান বৃদ্ধি করে

আলিঙ্গনের সময় শারীরিক যোগাযোগ আপনাকে বলে যে আপনি নিরাপদ এবং প্রিয়। এটি আত্মসম্মান বাড়ায়। আমাদের পিতামাতা, প্রেমিক এবং বন্ধুদের কাছ থেকে আমরা যে সমস্ত আলিঙ্গন পেয়েছি তা আমাদের আরও আত্মবিশ্বাসী এবং সুখী করে তোলে।

৮. অক্সিটোসিনের মাত্রা বাড়ায়

আলিঙ্গন অক্সিটোসিনের মাত্রা বাড়ায়, যা আলিঙ্গন হরমোন নামেও পরিচিত। এবং অক্সিটোসিন মানসিক চাপ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে এবং বিচ্ছিন্নতা, একাকীত্ব এবং রাগের অনুভূতি কমায়। এটি পেশী পুনর্জন্মের জন্যও গুরুত্বপূর্ণ।

৯. আপনার হৃদয়ের জন্য ভাল

ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনাতে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, যে সমস্ত অংশগ্রহণকারীদের আলিঙ্গন করা হয়েছিল তাদের হার্ট বিট  বেশি ছিল, তুলনায় হৃদস্পন্দন অনেক কম ছিল যারা আলিঙ্গন করেনি। আলিঙ্গন হৃদস্পন্দন হ্রাস, হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করবে।

One thought on “আলিঙ্গন  (HUG) – কেন আলিঙ্গন আপনার স্বাস্থ্যের জন্য ভাল

  1. খুব ভালো প্রতিবেদন। বয়স্ক ব‍্যক্তিদের জানা ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!