Home » কেরালা নতুন ভোরের আলো দেখায়

কেরালা নতুন ভোরের আলো দেখায়

নিজস্ব প্রতিনিধি : আমরা সকলেই জানি দেশের অন্যতম প্রগতিশীল রাজ্যের তালিকায় শীর্ষ স্থানে যেই রাজ্যের নাম সবসময় উঠে আসে তার নাম কেরালা । শেষ ৭ বছরে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এর হাত ধরে উন্নতির এক বিরাট বেগ ধরেছে কেরালা । গোটা দেশের সবচেয়ে বেশি স্বাক্ষরতার হার হোক বা করোনা কালে ভয়াবহ সংক্রমণ রুখে দেওয়া , কেরালা সবকিছুই করে দেখিয়েছে । এর ই মধ্যে আবার শিরোনামে কেরালা । রাজ্য জুড়ে উচ্চশিক্ষায় পাঠরত মেয়েদের জন্যে ঋতুকালীন  ছুটি গ্রাহ্য করা হবে ।

কেরালার ‘কোচিন ইউনিভার্সিটি অফ সাইন্স অ্যান্ড টেকনোলজি’ প্রথম এই ছুটি গ্রাহ্য করতে শুরু করে । তাদের বিশবিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ছাত্র ছাত্রী দের ৭৫% শতাংশ উপস্থিতি থাকতে হবে সেমিস্টার পরীক্ষায় বসতে গেলে । তবে তারা নিয়ম বদলিয়ে নতুন নিয়ম বানান , বালিকাদের দেওয়া হবে ২% বাড়তি ছার। অর্থাৎ তারা ৭৩% উপস্থিতি নিয়েও সেমিস্টার পরীক্ষায় বসতে পারবে ।

সোমবার একটি পোস্টের মাধ্যমে কেরালার উচ্চ শিক্ষা মন্ত্রী আর. বিন্দু জানান যে তিনি কোচিন বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগ কে সাধুবাদ জানান এবং গোটা রাজ্য জুড়ে সমস্ত বিশ্ববিদ্যালয় গুলো কে নির্দেশ দেওয়া হবে এবং কেরালা সরকারের নিয়ম হবে এবার থেকে যাতে উচ্চ শিক্ষায় পাঠরত ছাত্রী দের এবার থেকে দিতে হবে ছাত্রী দের জন্যে বাড়তি ছুটি যা তারা তাদের হৃতুকালীন সময় নিতে পারবেন কারণ তিনি জানান “ঋতুস্রাবের সময় ছাত্রীদের মানসিক ও শারীরিক সমস্যার কথা বিবেচনা করে সকল বিশ্ববিদ্যালয়ে মাসিক ছুটি কার্যকর করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।”

বিভিন্ন যুক্তি তর্কের মধ্যেই ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে আলোড়ন ফেলেছে এই খবর । কেউ বা এই ভাবনাচিন্তা পক্ষে , কেউ বা কুরুচিকর মন্তব্য করে জানাচ্ছেন এগুলো মেয়েদের বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া । তবে কেরালা গোটা দেশের কাছে ভিন্ন রকম চিন্তাভাবনার একটা ভাবধারার উদাহরণ আবার রেখে দিলো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!