Home » গঙ্গা দশহারা পুজায় মা গঙ্গার অজানা কথা

গঙ্গা দশহারা পুজায় মা গঙ্গার অজানা কথা

বৈশালী মণ্ডলঃ জ্যৈষ্ঠ মাসের শুক্ল দশমী তিথিতে প্রতি বছর গঙ্গা দশহরা পালন করা হয়। এই তিথিতে দেবী গঙ্গা মর্ত্যে নেমে এসেছিলেন। পৌরাণিক বিশ্বাস অনুসারে, ভগীরথ তাঁর পূর্বপুরুষদের আত্মাকে বাঁচাতে গঙ্গাকে পৃথিবীতে নিয়ে এসেছিলেন। এই কারণে গঙ্গাকে ভাগীরথী বলা হয়।গঙ্গা দশেরার দিনে গঙ্গা স্নান করলে সমস্ত পাপ থেকে মুক্তি মেলে, এমনটাই বিশ্বাস করা হয়।

আসুন জেনে নেওয়া যাক এই উৎসবের তাৎপর্য –
গঙ্গা স্নানের গুরুত্ব গঙ্গা দশহরাতে ১০ নম্বরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দশহরা কথার অর্থ হল দশ পাপ হরা বা দশটি পাপ হরণ করা। এ দিন গঙ্গায় ডুব দিলে মানুষের সমস্ত পাপ ধুয়ে যায়। প্রচলিত আছে যে, দশহরার দিনে গঙ্গায় ১০ বার ডুব দেওয়া উচিত। বিশ্বাস করা হয়, গঙ্গা স্নান করলে ১০ প্রকার পাপ নাশ হয়।


এই তিথিতে দশবিধ পাপ হরণ করা হয়। দশবিধ পাপ অর্থাৎ, – পরের জিনিস হরণ, হিংসা, ঈর্ষা, অযথা প্রাণী হত্যা, অবৈধ প্রণয়, এগুলি দেহগত পাপ। – পর নিন্দা পর চর্চা, অহঙ্কারী কথা, মিথ্যা কথা বলা এবং ভুল কথা বলা, এই চারটি বাক্যগত পাপ। – পরের ক্ষতি বা অনিষ্ট চিন্তা করা, পরের জিনিস কামনা করা এবং মিথ্যার প্রতি আসক্তি, এই তিনটি মানসিক পাপ।


এই পূজা র নিয়মাবলিঃ

গঙ্গা দশহরায় ব্রত পালন ও স্নান, দান, জপ করলে বিশেষ উপকার হয়। এ দিন অতি অবশ্যই গঙ্গা স্নান করতে হবে। গঙ্গায় স্নান করার পর গঙ্গা জলে কাঁচা দুধ অর্পণ করুন। ১০ রকম ফুল ও ১০ রকম ফল সহযোগে গঙ্গা পুজো করতে হবে। গঙ্গা দেবীর সামনে ১০টি প্রদীপ জ্বালাতে হবে। এ ছাড়া এই দিনে যা কিছু দান করবেন, তার সংখ্যা যেন ১০ হয়। গঙ্গা পূজার জন্য আনা জিনিসের সংখ্যাও ১০ হতে হবে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!