Home » খড়দহ আর্টিস্ট গ্রুপ আয়োজিত ৯ম বার্ষিক খড়দহ গান মেলা ২০২৩  –  অনবদ্য বাস্তবায়ন

খড়দহ আর্টিস্ট গ্রুপ আয়োজিত ৯ম বার্ষিক খড়দহ গান মেলা ২০২৩  –  অনবদ্য বাস্তবায়ন

প্রতিবেদন – সন্দীপ চক্রবর্ত্তী 

বৃহত্তর কোলকাতার অন্যতম সাহিত্য ও সংস্কৃতির পীঠস্থান খড়দহ। এই অঞ্চলের অসংখ্য কবি, সাহিত্যিক, শিল্পী নিরলসভাবে সাহিত্য-শিল্পকর্ম সঙ্গীত-সাধনার মাধ্যমে বাংলা তথা ভারতীয় সংস্কৃতিকে সমৃদ্ধ করে চলেছেন। তেমনই একটি দৃষ্টান্ত খড়দহ আর্টিস্ট গ্রুপ আয়োজিত শতাধিক শিল্পী সমন্বয়ে “খড়দহ গান মেলা”। ডিসেম্বর ২০২৩-এর ১৩ থেকে ১৭ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়ে গেল নবম বর্ষের খড়দহ গান মেলা, খড়দহ রহড়া মন্দিরপাড়া ভুবনেশ্বরী কালীমন্দির প্রাঙ্গনে। সঙ্গে ছিল হস্তশিল্প মেলাও।

অনুষ্ঠানের প্রথমদিন ১৩ই ডিসেম্বর এই গান মেলার উদ্বোধন করলেন খড়দহ পৌরসভার পৌরমাতা নীলু সরকার। এদিন অনুষ্ঠান শুরু হল একটি মহৎ উদ্যোগ “দশ ভূজা সম্মাননা প্রদান”-এর মধ্য দিয়ে। আপন উদ্দ্যমে সামাজিক অবদানের দৃষ্টান্ত রেখে চলা নারীদের কুর্নিশ জানাতে তাঁদের হাতে সম্মান জ্ঞাপণ করা হোলো খড়দহ আর্টিস্ট গ্রুপের পক্ষ থেকে। এদিনের বিষয় ছিল পঞ্চকবির গান ও কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধাঞ্জলি।

এছাড়াও ছিল বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রীমতি সুচিত্রার মিত্র ও শ্রীমতি কণিকা বন্দোপাধ্যায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ অনুষ্ঠান। ১৪ই ডিসেম্বরের বিষয় ছিল বাংলা আধুনিক গান, বাংলা চলচ্চিত্রের গান ও জন্মশতবর্ষে শ্রদ্ধাঞ্জলি সতীনাথ মুখোপাধ্যায়, মৃণাল সেন, শোভা সেন ও সুমিত্রা দেবীকে।

১৫ই ডিসেম্বর ছিল হিন্দি গানের অনুষ্ঠান ও জন্মশতবর্ষে শ্রদ্ধাঞ্জলি মহম্মদ রফি ও মুকেশ। ১৬ই ডিসেম্বর ছিল ছোটদের অনুষ্ঠান। শীর্ষক “নানা রঙের গান”। এছাড়াও আবোল-তাবোলের শতবর্ষ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান “উপেন্দ্রকিশোর থেকে সত্যজিত”। পরিবেশিত হয় বিখ্যাত কালজয়ী নাটক “তাহার নামটি রঞ্জনা” (শ্রুতি মঞ্চায়ন)। ১৭ই ডিসেম্বর গান মেলার সমাপ্তি হয় শ্রদ্ধেয় লোকসঙ্গীত শিল্পী নির্মলেন্দু চৌধুরির জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি ও বর্ণাঢ্য লোকসঙ্গীতের অনুষ্ঠান দিয়ে।

পাঁচদিন ব্যাপী এই গান মেলার প্রতিটি সদস্য-শিল্পীর সঙ্গীত পরিবেশনের পারদর্শিতা ও পেশাদারিত্ব মনোমুগ্ধকর, তাই আলাদা করে কোনও শিল্পীর নাম উল্লেখ করা বাহুল্য। সঞ্চালনাও সামঞ্জস্যপূর্ণ। সঙ্গীতায়োজনে ছিলেন প্রখ্যাত যন্ত্রসঙ্গীত শিল্পী শ্রী মানস চক্রবর্ত্তী। অনুষ্ঠানটির আয়োজনের পরিকল্পনা, বাস্তবায়ন, শব্দ-প্রক্ষেপণ ও সঙ্গীতায়োজনের মান সমস্ত প্রশংসার ঊর্ধ্বে। এ প্রসঙ্গে একজন বিশেষ মানুষের নাম উল্লেখ না করলেই নয়, যার অদম্য ইচ্ছা-শক্তি ও সাংগঠনিক দক্ষতায় খড়দহ গানমেলা এই সাফল্যের রূপ নিয়েছে – খড়দহ আর্টিস্ট গ্রুপের কর্ণধার শ্রী প্রসেনজিত ঘটক। তিনি একান্ত সাক্ষাৎকারে জানালেন এই গান মেলার ইতিহাস, সফর ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা। খড়দহ আর্টিস্ট গ্রুপ ও গান মেলার উজ্জ্বল উপস্থিতি ও সফল যাত্রা-পথ কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!