Home » জন্মদিনে পাঠকদের প্রতি রাস্কিন বন্ডের উপহার

জন্মদিনে পাঠকদের প্রতি রাস্কিন বন্ডের উপহার

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ আজকে রাস্কিন বন্ডের ৮৯ তম জন্মদিন। আজকে তার জন্মদিন উপলক্ষে তার একটি নতুন বই প্রকাশিত হতে চলেছে। যা পাঠকদের কাছে খুবই আনন্দের খবর। রাস্কিন বন্ডের ভক্ত সব বয়সের মানুষ। তাই জন্মদিনের দিন তার নতুন বই প্রকাশ পাঠকদের জন্য উপহার স্বরূপ। তার প্রকাশিতব্য বইটির নাম ‘All time favourite nature stories’। এটি তার ২৫ তম ছোটগল্পের বই। প্রকৃতি তার গল্পের অন্যতম বিষয়বস্তু। তার লেখা প্রকৃতি প্রধান গল্পগুলি পড়লে সবটাই যেন মানসচোখে দেখতে পাওয়া যায়। তাই আট থেকে আশি সববয়সী মানুষই তার গুণমুগ্ধ ভক্ত।

১৯৫৬ সালে তার প্রথম উপন্যাস ‘The room on the roof’ প্রকাশিত হয়। ১৯৫৭ সালে এই উপন্যাসের জন্য তিনি ‘John Llewellyn Rhys Prize’ পুরষ্কার পেয়েছেন। ফিকশন ননফিকশন মিলিয়ে তিনি ৫০০ র ও বেশি গল্প উপন্যাস লিখেছেন এবং মোট ৬৯ টি বই প্রকাশ পেয়েছে। ‘Our Trees Still Grow in Dehra’ উপন্যাসের জন্য ১৯৯২ সালে তিনি সাহিত্য অ্যাকাডেমি পুরষ্কার পেয়েছেন। তার রাসটি সিরিজ খুব জনপ্রিয় পাঠকদের কাছে। তার লেখা সবই উত্তরাখণ্ডের দেরাদুনের প্রেক্ষাপটে লেখা। তার লেখা পড়লে মনে হয় পাহাড়ে ঘেরা প্রকৃতির কোলে পৌঁছে যাওয়া যায় খুব সহজেই। তিনি ১৯৯৯ সালে পদ্মশ্রী এবং ২০১৪ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত হন।

তার লেখা নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু সিনেমা। ১৯৭৮ সালে শ্যাম বেনেগালের ছবি ‘junoon’ তৈরি হয়েছে রাস্কিন বন্ডের উপন্যাস ‘A Flight of Pigeons’ অবলম্বনে। এরপর দূরদর্শনে তার লেখা ‘ek tha Rusty’ নামে একটি টিভি সিরিজ তৈরি হয়েছে। ২০০৫ সালে ভিশাল ভরদ্বাজ তার উপন্যাস ‘The Blue Umbrella’ নিয়ে ছবি তৈরি করেন সেই ছবি ‘National Film Award for Best Children’s Film’ পুরষ্কার পায়। ২০১১ সালে আবার ভিশাল ভরদ্বাজ তার আর একটি উপন্যাস ‘Susanna’s Seven Husbands’ নিয়ে তৈরি করে ‘Khoon Maaf’ সিনেমাটি। এই ছবিতে রাস্কিন বন্ডকে এক বিশপের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!