Home » ত্বকের একাধিক সমস্যার সমাধান করবে পাকা পেঁপে

ত্বকের একাধিক সমস্যার সমাধান করবে পাকা পেঁপে

ত্বকের একাধিক সমস্যার সমাধান করবে পাকা পেঁপে

একদিকে ঘরকন্নার কাজ, অন্যদিকে অফিস সামলানো। তাই যেমন সময়ের অভাব, অন্যটা হল ধৈর্যের অভাব। পাঁচরকমের জিনিস মিশিয়ে প্যাক বানাতে অনেকেরই ধৈর্যে কুলোয় না, আবার সব জিনিস হাতের কাছে পাওয়াও যায় না। এমন অজস্র উপাদান আপনার হাতের কাছেই রয়েছে যা একটুখানি মুখে মেখে নিলেই আপনার ত্বক পাবে পরিপূর্ণ পুষ্টি, ত্বকের বেশ কিছু সমস্যাও কমবে। যেমন, পাকা পেঁপে। অনেকেই পাকা পেঁপে খেতে ভালোবাসেন। শুধু কয়েকটা টুকরো নিয়ে নিন মুখে মাখার জন্য। আপনার ত্বকের একাধিক সমস্যার সমাধান করবে পাকা পেঁপে। নিজেই জেনে নিন।

গায়ের রং উজ্জ্বল করতে


প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তুলতে চান গায়ের রং? পাকা পেঁপে বেছে নিন। পেঁপেটা চটকে নিন, আধকাপ মতো পরিমাণ হবে। তাতে একটা গোটা পাতিলেবুর নিংড়ে ভালো করে ঘেঁটে মিশিয়ে নিন। এই মিশ্রণ পুরো মুখে, গলায়, হাতে মেখে আধঘণ্টা রাখুন, তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন।

গোড়ালির ফাটাভাব কমাতে


যেহেতু বাড়ির অনেক কাজ এখন নিজেকেই করে নিতে হচ্ছে, তাই পায়ের উপরেও চাপ পড়ছে বিস্তর। ফলে গোড়ালির চামড়া ফেটে যাচ্ছে বিশ্রীভাবে! পেডিকিওর করানোর সুবিধে না থাকলে ফাটা গোড়ালির জন্য পাকা পেঁপে কাজে লাগাতে পারেন। পেঁপে চটকে নিন, গোড়ালির ফাটা জায়গাগুলোয় লাগান। কুড়ি মিনিট রেখে হালকা গরমজলে ধুয়ে নিন। গোড়ালির ফাটা, শুকনো চামড়া, চুলকানি বা লালচেভাব, সবই কমে যাবে। পা ধুয়ে নেওয়ার পর খানিকটা অলিভ অয়েল পায়ে মেখে নেবেন।

দাগছোপের উপশমে


মুখে ব্রণর দাগ থেকে শুরু করে হাঁটু বা কনুইয়ের কালচেভাব, সবই কমাতে পারে পেঁপে। তবে তার জন্য দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে দিয়ে পেঁপের টুকরোটা থেঁতো করে নিন, তাতে একচাচামচ পাতিলেবুর রস মেশান। এবার এই মিশ্রণটা লেপে দিন কনুই আর হাঁটুতে। ব্রণর দাগের উপরেও লাগাতে পারেন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। নিয়মিত কয়েকবার করলে দাগ হালকা হতে শুরু করবে।

ত্বকের বলিরেখা দূর করতে


পেঁপের আলফা হাইড্রক্সিল অ্যাসিড মুখে বয়সের দাগছোপ পড়তে দেয় না, কাছেই ঘেঁষতে দেয় না ত্বকের সূক্ষ্ম রেখা ও বলিরেখাকে। পাশাপাশি পেঁপের ভিটামিন ই আর সি ত্বক তরতাজা করে তোলে। পাকা পেঁপে আধকাপ চটকে তাতে এক টেবিলচামচ দুধ আর অল্প মধু মিশিয়ে মুখে গলায় লাগিয়ে নিন। কুড়ি মিনিট মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ম্যাজিকের মতো ফল পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!