Home » দেশে শুরু হতে চলেছে ‘পলিটিক্যাল ট্রেনিং কোর্স’

দেশে শুরু হতে চলেছে ‘পলিটিক্যাল ট্রেনিং কোর্স’

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ ভারতবর্ষে শুরু হতে চলেছে নতুন একটি বিষয় নতুন একটি কোর্স। যুবসমাজে এখন বেশির ভাগ ছাত্রছাত্রী এখন এক রকম গতে বাঁধা বিষয়ে পড়তে চাইছে না। তাদের এখন উৎসাহ নতুন নতুন বিভিন্ন বিষয়ে। এখন যুবসমাজে বহু ছাত্র ছাত্রী রাজনীতিতে ঝোঁক দেখা যাচ্ছে। ভবিষ্যতে রাজনীতিতে যোগদান করতে চায় তারা। তাদের জন্য নতুন এক কোর্স শুরু করার পরিকল্পনা চলছে। অতি শীঘ্রই শুরু হতে পারে সেই নতুন ধরণের কোর্স।

দেশে শুরু হতে চলেছে ‘পলিটিক্যাল ট্রেনিং কোর্স’

কর্ণাটক বিধানসভার স্পিকার ইউটি খাদের সম্প্রতি ‘পলিটিক্যাল ট্রেনিং ইন্সটিটিউট’ খোলার প্রস্তাব দেন। বৃহস্পতি বার এই কথা ঘোষণা করেন তিনি। তিনি আরও বলেন এই কোর্স হবে এক বছরের। ৬মাস থিওরি ক্লাস এবং ৬মাস প্র্যাক্টিকাল চলবে। রাজনীতি এবং সরকার সম্বন্ধীয় বিভিন্ন বিষয় থাকবে সিলেবাসে। কোর্স শেষে ইন্টার্নশিপের ব্যবস্থাও থাকবে বলে জানা যাচ্ছে। রাজনীতিতে আসার আগে রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান থাকা জরুরি বলে বিশেষজ্ঞরা মনে করছেন। রাজনীতিতে এখন যুবসমাজের আগ্রহ বাড়ছে বলেই এই কোর্স সুদূরপ্রসারী হবে বলে আশা করা যাচ্ছে।

দেশে শুরু হতে চলেছে ‘পলিটিক্যাল ট্রেনিং কোর্স’

কোর্সের জন্য যোগ্যতা নির্ধারিত হয়েছে স্নাতক স্তর। স্নাতক পাশ যেকোনো ছাত্র ছাত্রী এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবে। কোর্স শেষ হলে বিভিন্ন রাজনৈতিক প্রেক্ষাপটে কাজের সুযোগ পাবে তারা। এছাড়া কোর্স চলাকালীন বিভিন্ন মন্ত্রী এবং রাজনৈতিক ব্যক্তিত্বরা এসে তাদের অভিজ্ঞতা ভাগ করে নেবেন ছাত্রদের সঙ্গে। অতি শীঘ্রই এই কোর্স চালু হবে দেশে।

দেশে শুরু হতে চলেছে ‘পলিটিক্যাল ট্রেনিং কোর্স’

পুনের একটি সংস্থা এই ব্যাপারে বিশেষ আগ্রহ দেখিয়েছে বলেই জানা যাচ্ছে। এই কোর্সের সিলেবাস তৈরির দায়িত্বও পেয়েছে সেই সংস্থা। এখন নির্দিষ্ট ভাবে বলা না গেলেও চলতি বছরেই শুরু হবে এই কোর্স এমনটাই আশা করছেন কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!