Home » নতুনদের হিরো ওয়ারশিপ করার ক্ষেত্রে বাঙালি কি সীমাবদ্ধ ?

নতুনদের হিরো ওয়ারশিপ করার ক্ষেত্রে বাঙালি কি সীমাবদ্ধ ?

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ রবীন্দ্রনাথ ঠাকুর বা সত্যজিৎ রায় কোথায় একটা গিয়ে বাঙালিকে সীমাবদ্ধ করে দিয়েছে অন্যদের হিরো ওয়ারশিপ করার ক্ষেত্রে না? কেউ কবিতা লিখলে সে তো আর রবীন্দ্রনাথ নন এমন চিন্তা ভাবনা চলেই আসে বাঙালির মধ্যে। তেমনই পরিচালক মানে সত্যজিৎ রায়ের সঙ্গে, অভিনেতা মানেই উত্তম কুমার বা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে, খল নায়ক হলেই উৎপল দত্তের সঙ্গে, কৌতুক অভিনেতা হলে ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তুলনা লেগেই থাকে বাঙালির ক্ষেত্রে। বাঙালি ভীষণ ভাবে তাদের মধ্যেই সীমাবদ্ধ।

আজকালকার পরিচালকদের মধ্যে প্রায়শই এই প্রবণতা দেখা যায় যে এই সমস্ত লেজেন্দ মানুষদের নিয়ে কাজ করলে লোকে দেখবে বেশি। লোকের কাছে পরিচিতি পাবে বেশি। তাই বিভিন্ন ছবিতে বা উপন্যাসে হঠাৎই দেখা যায় এই সমস্ত মানুষদের উপস্থিতি, প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে। গতকাল ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় একটি ছবির পোস্টার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন।

সেই ‘যমালয়ে জীবন্ত ভানু’ ছবির পোস্টারে দেখা যাচ্ছে ভানু বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়কে। বলার অবকাশ রাখে না যে, প্রথম দর্শনেই ভানু বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়কে অনবদ্য মানানসই লাগছে। প্রথম দেখে মনে হচ্ছে ভানু বন্দ্যোপাধ্যায়ই দাঁড়িয়ে রয়েছেন ছবিতে। এবার শীতেই মুক্তি পেতে চলেছে ছবিটি। ছবিটি সম্ভবত ‘যমালয়ে জীবন্ত মানুষ’ ছবির রিমেক। যদিও ছবির বিষয়বস্তু এখনও প্রকাশ্যে আসেনি। তবে মানুষের একটা আবেগ ভানু বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ছবি করলে তা মানুষের মধ্যে বেশি প্রভাব ফেলবে সেই আশাতেই কি নির্মিত হতে চলেছে ছবিটি? বহু পরিচালককে দেখা যাচ্ছে স্বর্ণ যুগের ছবিগুলিকে নতুন করে তৈরি করতে। এটাও কি সেরকমই কিছু হতে চলেছে? যদিও এর সঠিক কোনও উত্তর এখনও জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!