Home » বার্লিন প্রাচীরের সঙ্গে বিবাহ বন্ধন

বার্লিন প্রাচীরের সঙ্গে বিবাহ বন্ধন

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ মনোবিজ্ঞানের ভাষায় একটা কথা বর্তমানে বেশ প্রচলিত ‘অবজেক্টাম সেক্সুয়ালিটি’। যার অর্থ জড়বস্তুর প্রতি ভালোবাসা, যৌন আকর্ষণ। এই শব্দবন্ধটি আজকের দিনে বেশ প্রচলিত। বর্তমানে অনেক সময় শোনা যায় বিভিন্ন মানুষ কোনও বিখ্যাত স্থাপত্যকে বিবাহ করেছেন। প্যারিসে আইফেল টাওয়ারকে বিয়ে করার ঘটনা তো বেশ অনেক বারই শোনা গেছে। মনোবিজ্ঞানের উন্নতি, নতুন আবিষ্কার তার তালে তাল মিলিয়ে এই ঘটনাগুলি এখন সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এর শুরু কোথায়?

১৯৭০ এর দশকে এই প্রকার একটি ঘটনা তীব্র সারা ফেলে দিয়েছিল। তখন মনোবিজ্ঞানের এত উন্নতি হয়নি। সেই সময় দাঁড়িয়ে এমন ঘটনাকে মেনে নিতে সমস্যা হয়েছিল মানুষের। জার্মানির এক মহিলা এইজা-রিটা ১৯৭৯ সালে বার্লিন প্রাচীরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বার্লিন প্রাচিরকে স্বামী হিসেবে গ্রহণ করেন তিনি।

১৯৬১ সালে মার্কিন প্রভাব রুখতেই সোভিয়েত ইউনিয়ন এই বার্লিন প্রাচীর নির্মাণ করে। ১৯৬৬ সালে এইজা-রিটার বয়স তখন মাত্র ৭ বছর তখন তিনি প্রথম বার বার্লিন প্রাচীর দেখেন। তখন থেকেই প্রাচীরের প্রেমে পড়ে যান তিনি। একে একে প্রাচীরের বহু ছবি সংগ্রহ করতে শুরু করেন তিনি। এমনকি ১-২ বছর পর পরই দেখতে আসতেন প্রাচীরকে। অবশেষে তার এই ভালোবাসার পরিণতি হয় ১৯৭৯ সালে।

কিছু আত্মীয় পরিজন বন্ধু বান্ধবের উপস্থিতিতে বার্লিন প্রাচীরকে বিবাহ করেন তিনি। গ্রহণ করেন ‘বার্লিনার মায়ার’ পদবী। এই শব্দ বন্ধের বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘বার্লিনের প্রাচীর’। স্বামীর নামকেই নিজের পদবী হিসেবে গ্রহণ করেন তিনি। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীর ভেঙে ফেলা হয়। তখন এইজা-রিটা সেই ঘটনাকে তার স্বামীর হত্যাকাণ্ড বলে মনে করতেন। সেই নিয়ে সরব হয়েছিলেন তিনি। প্রতিবাদে ফেটে পরেছিলেন। যদিও তাতে কাজ কিছুই হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!