Home » বাড়িতে পাখি পোষার ওপরে নিষেধাজ্ঞা জারি করল সরকার

বাড়িতে পাখি পোষার ওপরে নিষেধাজ্ঞা জারি করল সরকার

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ বাড়িতে পশুপাখি পোষার শখ রয়েছে বহু মানুষের। কিন্তু সেই পাখি পোষায় নিষেধাজ্ঞা জারি করল সরকার। কোনও রকম পাখি মূলত দেশী পাখি বাড়িতে পোষা যাবে না এমন কথাই ঘোষণা করেন পশ্চিমবঙ্গের বনমন্ত্রী। বুধবার বিধানসভার অধিবেশন শেষে নিজের ঘরে বসে এমন নির্দেশ জারি করেছেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি জানান আগস্ট মাস থেকেই লাগু হবে এই নিয়ম। কোনও রকম দেশী পাখি বাড়িতে পোষা যাবে না। যেসব বাড়িতে পাখি রয়েছে তাদেরও উড়িয়ে দিতে হবে আকাশে।

দেশী পাখি পোষা না গেলেও বিদেশী পাখি পোষা সম্ভব সরকারী ছাড়পত্র নিয়ে। ১৫ হাজার টাকা ফি বাবদ জমা দিতে হবে বন দপ্তরকে। সেই ছাড়পত্র পেলেই তবে পোষা যাবে পাখি। পাখি বাড়িতে পুষতে পারলেও কোনও রকম মেলা বা প্রদর্শনীতে নিয়ে যাওয়া যাবে না তাদের। প্রজননের জন্যও বাড়িতে রাখা যাবে পাখি। কিন্তু সবটাই বিদেশী পাখি। দেশী পাখিদের কোনও ভাবেই আর খাঁচায় আটকে রাখা সম্ভব নয়।

মন্ত্রী আরও জানান, বাড়িতে দেশী পাখি পোষা হচ্ছে কিনা তা দেখার জন্য কমিটি গঠন করা হবে। সেই কমিটির কাজ হবে নির্দিষ্ট অঞ্চলের সব বাড়িতে কোনও রকম দেশী পাখি পোষা হচ্ছে কিনা সেদিকে নজর রাখা। আগস্ট মাসেই সমস্ত নিয়ম লাগু হবে বলেই আশা করছেন মন্ত্রী। নিয়ম লাগু হলেই জানা যাবে সবটা এমনটাই দাবী বন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!