Home » এ ও টি, ইসরো র বক্তাদের সমন্বিত মহাকাশ বিষয়ক মহিলাদের সেমিনার

এ ও টি, ইসরো র বক্তাদের সমন্বিত মহাকাশ বিষয়ক মহিলাদের সেমিনার

একাডেমি অফ টেকনোলজি ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কলকাতা সেকশনের সহযোগিতায়, 20এপ্রিল 2024-এ “মহাকাশ প্রকৌশলে মহিলা” বিষয়ক এক দিনের সেমিনারের গর্বের সাথে আয়োজন করে। এদিনের উদ্দেশ্য ছিল নারীদের অবদান উদযাপন করা। স্পেস টেকনোলজি এবং অ্যারো-সায়েন্সের ক্ষেত্র, যা পরবর্তী প্রজন্মের প্রকৌশলীদের অনুপ্রাণিত করা।

সেমিনার সিনিয়র মাধ্যমিক ছাত্র থেকে শুরু করে কলেজের স্নাতক, সেইসাথে স্কুল শিক্ষক এবং কলেজের শিক্ষকদের উৎসাহী অংশগ্রহণকারীদের আকর্ষণ করে। এতে একাদেমির এবং শিল্পের বিশিষ্ট বক্তারা উপস্থিত ছিলেন যারা অংশগ্রহণকারীদের সাথে তাদের অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা ও মত বিনিময় করেন। ড:দিলীপ ভট্টাচার্য, একাডেমি অফ টেকনোলজির ডিরেক্টর এবং আইআইটি খড়গপুরের ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের প্রাক্তন অধ্যাপক, উপস্থিতদের উষ্ণভাবে স্বাগত জানান, মহাকাশ প্রকৌশলের চিত্তাকর্ষক জগতের গভীরে প্রবেশ করতে এবং এটি উদ্ভাবনের জন্য অগণিত সুযোগগুলি অন্বেষণ করতে উত্সাহিত করেন।

আই ই ই ই ওমেন ইন ইঞ্জিনিয়ারিং কলকাতা বিভাগে প্রতিনিধিত্ব করে, ড: সুমিত্রা মুখোপাধ্যায়, অধ্যাপক, ইনস্টিটিউট অফ রেডিও ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক্স, কলকাতা বিশ্ববিদ্যালয়ের এবং ড: অঙ্কিতা প্রামাণিক, সহযোগী অধ্যাপক, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, আই আই ই এস টি , শিবপুর সংগঠনের কার্যকরী উদ্যোগের অধীনে প্রদর্শন করেছেন প্রকৌশলে নারীদের সমর্থন ও ক্ষমতায়ন করা।

আইআইটি খড়গপুরের অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের ড: শিখা হোতা, মহাকাশ শিল্পে অগ্রগতি এবং চ্যালেঞ্জগুলির উপরআলোকপাত করেন ৷

মৌমিতা দত্ত, ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর, ইওএস প্রজেক্ট, ইসরো, তার দক্ষতা দিয়ে দর্শকদের বিমোহিত করেছিলেন এবং মঙ্গল অরবিটাল মিশনের পাশাপাশি চন্দ্রযান সম্পর্কে কথা বলেছেন। আলোচনার শেষপাড়বে, হর্ষিতা টোলানি, বিজ্ঞানী/ইঞ্জিনিয়ার এস জি এবং প্রধান, মাইক্রোওয়েভ সেন্সর রিসিভার ডিভিশন, ইসরো, ইসরোর মাইক্রোওয়েভ রিমোট সেন্সর এবং মহাকাশ অভিযানে তাদের ভূমিকা নিয়ে একটি আলোকিত বক্তব্য রাখেন।

একাডেমি অফ টেকনোলজি, এর চেয়ারম্যান ট্রাস্টি, প্রফেসর অনিন্দিতা ব্যানার্জির দূরদর্শী নেতৃত্বে, বিভিন্ন উদ্যোগের মাধ্যমে একাডেমিক শ্রেষ্ঠত্ব বৃদ্ধির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। প্রফেসর ব্যানার্জি STEM ক্ষেত্রে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি প্রচারে এই ধরনের সেমিনারের গুরুত্বের উপর জোর দেন এবং এবং ২৯সেপ্টেম্বর ২০২৪-এ কলেজে কম্পিউটার, যোগাযোগ, নিয়ন্ত্রণ এবং তথ্য প্রযুক্তি বিষয়ক আসন্ন আন্তর্জাতিক সম্মেলন ঘোষণা করেন।

সেমিনারটি স্পেস ইঞ্জিনিয়ারিং সম্পর্কে উত্সাহী ছাত্র, বিজ্ঞানী এবং উত্সাহীদের মধ্যে নেটওয়ার্কিং, জ্ঞান ভাগ করে নেওয়ার এবং সহযোগিতার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে। এই ইভেন্টের মাধ্যমে, একাডেমি অফ টেকনোলজি আবারও নিজেকে আলাদা করেছে শুধুমাত্র একাডেমিক উৎকর্ষতা এবং অসম প্লেসমেন্টকে অগ্রাধিকার দিয়ে নয়, বরং ব্যাপক ছাত্র বিকাশকেও অগ্রাধিকার দিয়েছে, আগামী দিনের বিশ্বের চ্যালেঞ্জের জন্য সজ্জিত সুসজ্জিত ব্যক্তিদের লালন-পালনের জন্য উদ্ভাবনী ব্যবস্থা নিযুক্ত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!