Home » মিলাপ এবং মোহন ফাউন্ডেশন ভারতে যৌথ ভাবে জ্ঞানের ব্যবধান পূরণ এবং অঙ্গ প্রতিস্থাপনের রূপান্তর করতে সহযোগিতা করেছে

মিলাপ এবং মোহন ফাউন্ডেশন ভারতে যৌথ ভাবে জ্ঞানের ব্যবধান পূরণ এবং অঙ্গ প্রতিস্থাপনের রূপান্তর করতে সহযোগিতা করেছে

Kolkata, October 7, 2023: মিলাপ হলো ভারতের বৃহত্তম ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম, ৭ই অক্টোবর কলকাতায় নেটওয়ার্ক এবং অ্যালায়েন্স অফ ট্রান্সপ্লান্ট কোঅর্ডিনেটরস (ন্যাটকো) দ্বারা আয়োজিত ট্রান্সপ্লান্ট কোঅর্ডিনেটরদের ১৬তম বার্ষিক সম্মেলনে মোহান ফাউন্ডেশনের আর্থিক সংকলন উন্মোচনের ঘোষণা করলো। “ডায়ালাইসিস এবং ট্রান্সপ্ল্যান্টের জন্য তহবিল,একটি ব্যাপক সংকলন”, অঙ্গদানে একটি নেতৃস্থানীয় এনজিও মোহন ফাউন্ডেশন দ্বারা প্রণীত হয়েছিল। এটি ন্যাটকো থেকে গবেষণা জন্যে সমর্থন এবং মিলাপ থেকে আর্থিক মদত পায়ে। এই সম্পদ অঙ্গ দান এবং প্রতিস্থাপনের জন্য ভারতে আর্থিক সমর্থন, হাসপাতাল এবং ব্যক্তিগত লোকেদের , ট্রান্সপ্লান্ট সমন্বয়কারী, এনজিও এবং ট্রান্সপ্লান্ট রোগীদের অঙ্গ দান সম্পর্কে তথ্যের জন্য উপকৃত হওয়ার বিষয়ে ব্যাপক তথ্য প্রদান করে,

মিলাপ এবং মোহন ফাউন্ডেশন ভারতে যৌথ ভাবে জ্ঞানের ব্যবধান পূরণ এবং অঙ্গ প্রতিস্থাপনের রূপান্তর করতে সহযোগিতা করেছে

ভারতে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজনীয়তা ক্রমশ বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, সারাদেশে অঙ্গদানের অপেক্ষাকৃত রোগী সংখ্যা ৩ লাখ। ২০২২ সালে, দেশের বিভিন্ন কেন্দ্রে ১,৫৮৯টি কিডনি প্রতিস্থাপন, ৭৬১ টি লিভার ট্রান্সপ্ল্যান্ট এবং ২৫০ টি হার্ট ট্রান্সপ্লান্ট করা হয়েছে। যাহোক, সচেতনতার অভাব, অঙ্গ-প্রত্যঙ্গের ঘাটতি এবং উচ্চ খরচের মতো চ্যালেঞ্জগুলি এখনও অব্যাহত রয়েছে। ভারতে এখন অঙ্গ প্রতিস্থাপনের জন্য প্রায় ১০ থেকে ২৫ লক্ষ টাকা খরচ হয়ে থাকে, যা পরিবারের জন্য একটি বড়ো আর্থিক বোঝা তৈরি করে।

সংকলনের লক্ষ্য হল অ্যাক্সেসযোগ্য সংস্থান এবং আর্থিক মদত সম্পর্কে প্রচুর তথ্য পেশ করা, অর্থনৈতিকভাবে বঞ্চিত রোগীরা, হাসপাতাল, এনজিওগুলোকে উৎসাহিত এবং সমর্থনের মাধ্যমে জ্ঞানের ব্যবধান কে পূরণ করা। এটি বিভিন্ন কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের আর্থিক প্রকল্পগুলির উপর আলোকপাত করা যা রোগীদের মদত প্রদান করে।

মিলাপ এবং মোহন ফাউন্ডেশন ভারতে যৌথ ভাবে জ্ঞানের ব্যবধান পূরণ এবং অঙ্গ প্রতিস্থাপনের রূপান্তর করতে সহযোগিতা করেছে

অনুষ্ঠানে, এই উপলক্ষে মি.ময়ূখ চৌধুরী সিইও এবং কে-ফাউন্ডার মিলাপ, বলেন “অঙ্গ দানকে সবচেয়ে গভীর দয়ার কাজগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এটি শুধুমাত্র একটি জীবন বাঁচায় না বরং এটি একটি লহরী প্রভাব ও রাখে, যা অন্য অনেকের জীবনকে স্পর্শ করে। দেশে উল্লেখযোগ্য সংখ্যক অঙ্গ প্রতিস্থাপন সত্ত্বেও, ব্যাপক ডেটা ব্যাঙ্কের অভাব রয়েছে, যা রোগীদের এমন সম্ভাব্য সুবিধাগুলি সম্পর্কে অনভিজ্ঞ রাখে যে গুলি তারা পেতে পারে। এই সংকলনের মাধ্যমে, আমাদের লক্ষ্য হল সচেতনতার শূন্যতা কেউ পূরণ করা এবং প্রতিস্থাপন রোগীর এই চ্যালেঞ্জিং যাত্রাকে আরও দমনীয় এবং সহজ করে তোলা। আমরা আশা করি যে এই নির্দেশিকা শুধুমাত্র হাসপাতাল, এনজিও এবং রোগীদের সাহায্য করবে না বরং অঙ্গ প্রতিস্থাপনের মাধ্যমে অসংখ্য জীবন বাঁচাতেও গুরুত্বপূর্ণ যোগদান দেবে । আমরা মোহন ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্বের মাধ্যমে এই নির্দেশিকা চালু করতে পেরে রোমাঞ্চিত, এই নোবল উদ্দেশ্যে বহু বছর উৎসর্গ করেছে এই সংস্থা। একসাথে, আমরা এই স্থানটিতে একটি অর্থপূর্ণ প্রভাব ফেলতে ইছুক।

ললিতা রঘুরাম মোহন ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর, বলেন “এই সংকলনটি ট্রান্সপ্লান্ট এর জন্য যাওয়া রোগীদের জন্য সবচেয়ে অমূল্য উপহার। সমগ্র ভারতে এমন কোন রেডি রেকর্ড নেই যেখানে অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত রোগীরা তহবিল সংক্রান্ত তথ্য অ্যাক্সেস করতে পারে। আমরা এটা করতে পেরে আনন্দিত।”

সারা ভারত জুড়ে মিলাপ,শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের ট্রান্সপ্লান্ট সার্জারির জন্য অর্থায়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম অঙ্গ প্রতিস্থাপনের উচ্চ খরচের সম্মুখীন ব্যক্তি এবং পরিবারের আর্থিক ব্যবধান পূরণের জন্য সহায়ক ভূমিকা পালন করেছে। কয়েক বছর ধরে, মিলাপ-এর ক্রাউডফান্ডিং উদ্যোগগুলো প্রায় ১৫,০০০ ট্রান্সপ্লান্টকে সমর্থন করার জন্য প্রায় ২০০ কোটি টাকা সংগ্রহ করেছে, যার মধ্যে ৬৪% প্রাপ্তবয়স্ক ট্রান্সপ্লান্ট এবং ৪৪% শিশু ট্রান্সপ্ল্যান্ট। তাদের এই প্রচেষ্টা প্রধানত তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র এবং দিল্লি ইত্যাদি রাজ্যের সুবিধাভোগীদের জন্য লিভার, কিডনি, ফুসফুস এবং হার্ট ট্রান্সপ্লান্ট উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে। মোহন ফাউন্ডেশন এবং ন্যাটকোর সাথে সহযোগিতা আশা এবং সহানুভূতি ছড়িয়ে দেওয়ার জন্য মিলাপের প্রতিশ্রুতিকে আরও দৃঢ় করে তোলে, শেষ পর্যন্ত তারা জীবন বাঁচায় ক্রাউডফান্ডিং উদ্যোগের মাধ্যমে।

About Milaap:
Milaap is India’s largest crowdfunding platform for personal and social causes, especially healthcare and related needs. The platform enables anyone in need to raise funds for causes typically outside a common person’s financial ability such as tertiary healthcare including cancer care, organ transplants and accidents, or for education and community-related causes.

Milaap’s community of donors come from over 130 countries across the world and has contributed over INR Rs. 2300 Crores for 809,000+ projects across India. Over the last 13 years, Milaap has become the preferred platform for people to raise and contribute funds towards their cherished causes in India.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!