Home » ‘মোকার’ তাণ্ডবে ধ্বংসাত্মক পরিস্থিতি বাংলাদেশে…..

‘মোকার’ তাণ্ডবে ধ্বংসাত্মক পরিস্থিতি বাংলাদেশে…..

শোভন মল্লিক,কলকাতা: এই মূহুর্তে ভয়ংকর পরিস্থিতি বাংলাদেশে। মোকার হিংস্র থাবা লণ্ডভণ্ড করেছে গোটা বাংলাদেশ। উপকূলে প্রবেশ করা মাত্রই তাণ্ডব শুরু করে মায়ানমারের বিস্তীর্ণ এলাকায়। মোকার তান্ডবের ফলে ঘর হারিয়েছে হাজার হাজার মানুষ। সঙ্গে তিনটি প্রাণহানিরও খবর পাওয়া গিয়েছে।

'মোকার' তাণ্ডবে ধ্বংসাত্মক পরিস্থিতি বাংলাদেশে…..

বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ভয়ংকর ঘূর্ণিঝড় হানা দিয়েছে বাংলাদেশে। কক্সবাজার এবং সিতওয়ে উপকূলে ২০০ কিমি বেগে ধেয়ে এসে সব লন্ডভন্ড করে দিয়েছে মোকা। শুধু ঝড় নয় তার সঙ্গে হয়েছে প্রবল বৃষ্টি। সেন্টমার্টিন দ্বীপ এই মুহূর্তে সাময়িকভাবে জলের নিচে । অনেক গ্রামও এই মুহূর্তে প্রায় বন্যায় কবলিত।

মোকার প্রভাব কোথায় কতটা পড়বে সেই নিয়ে প্রশ্ন উঠছিল বারবার। পশ্চিমবঙ্গে কতটা প্রভাব পড়বে সেটাও রাজ্য সরকারের চিন্তার কারণ ছিল। কিন্তু সমস্ত জল্পনা শেষ করে, পথ পরিবর্তন করে বাংলাদেশ ও মায়ানমারের দিকে চলে যাওয়ায় এই রাজ্যে ঘূর্ণিঝড়ের কোনও প্রভাবই পড়েনি। রবিবারের দুপুরে আবহাওয়া দপ্তর ল্যান্ডফলের যে সময় দেন, তার আগেই মায়ানমারের রাখিনিতে আছড়ে পড়ে মোকা। ২০৯ কিলোমিটার বেগে বইতে থাকে ঝড়, তার সঙ্গে প্রবল বৃষ্টির তাণ্ডব শুরু হয় । বহু মানুষ মাথার ছাদ হারিয়েছে। নিরাপত্তা দেওয়া সত্বেও বিপদ আটকানো যায়নি। এখনও পর্যন্ত তিন জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে।

মায়ানমারে অসম্ভব ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। সেনার তরফে জানা গিয়েছে বহু মোবাইল টাওয়ার , ল্যাম্পপোস্ট ভেঙে পড়েছে । ঝড়ের ঝাপটায় উড়ে গিয়েছে কোকো আইল্যান্ডের স্পোর্টস বিল্ডিংয়ের ছাদ। ঝড়ের তাণ্ডবের বেশকিছু ভিডিও ঘোরাফেরা করছে ইন্টারনেটে। যা দেখে বোঝাই যাচ্ছে সেই ঘূর্ণিঝড়ের ভয়াবহতা। সরকারের তরফ থেকে এখনো ক্ষয়ক্ষতি পরিমাণ জানানো না হলেও। অনুমান করা যাচ্ছে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে বাংলাদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!