Home » স্বত্ব বিক্রির পথে সত্যজিৎ রায়ের তিন ছবি

স্বত্ব বিক্রির পথে সত্যজিৎ রায়ের তিন ছবি

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ সত্যজিৎ রায়ের তিনটি যুগান্তকারী সিনেমার স্বত্ব বিক্রি হতে চলেছে খুব তাড়াতাড়ি। বাংলার প্রযোজক ইউএস ফিল্ম ডিস্ট্রিবিউশন কোম্পানি ‘জেনাস ফিল্মস’এর কাছে স্বত্ব বিক্রি করে দিচ্ছে ‘অরণ্যের দিনরাত্রি’, ‘গুপী গাইন বাঘা বাইন’ এবং ‘প্রতিদ্বন্দ্বী’ সিনেমা তিনটির। এই তিন ছবির প্রযোজনা সংস্থা একই। সেই সংস্থার বর্তমান উত্তরাধিকারী অরিজিত দত্ত এই সিদ্ধান্ত নিয়েছেন বলেই জানা যাচ্ছে। সন্দীপ রায়ও এই বিষয়ে তার সঙ্গে সহমত পোষণ করেছেন।

১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয় ‘জেনাস ফিল্ম’ নামক কোম্পানিটি। যা প্রথম ফিল্ম ডিস্ট্রিবিউশন কোম্পানি। তারাই প্রথম আমেরিকার দর্শকদের সামনে আন্তর্জাতিক আর্ট হাউস চলচ্চিত্র নিয়ে আসেন। তাদের লাইব্রেরীতে পৃথিবীর প্রায় সকল নামকরা পরিচালকদের সিনেমা সংগৃহীত করা আছে। আকিরা কুরোসাওয়া, তারকোভক্সি, আইজেনস্তাইন কেউই বাদ নেই সেই দলে। এমনকি সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’ও সংরক্ষণ করা আছে তাদের লাইব্রেরীতে।

অরিজিত দত্ত জানায়, চলচ্চিত্র সংরক্ষণ করা একটা খুব বড় কাজ, এর জন্য প্রচুর অর্থও প্রয়োজন। তাই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কোনও সিনেমা সংরক্ষণের জন্য ২৪ ঘণ্টা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে রাখতে হয় ফিল্ম গুলিকে। ২ বছর পরপর এয়ার কন্ডিশনার ব্দলাতে হয়, যা খুবই খরচ সাপেক্ষ। তিনি আরও জানান এই সিনেমা গুলি অনেক সময় তাদের অনুমতি ছাড়াই বিনামূল্যে বিভিন্ন জায়গায় প্রদর্শিত হয়। তাই ‘জেনাস ফিল্মস’ কপিরাইট পেয়ে গেলে তাদের অনুমতি ছাড়া আর কেউ তা প্রদর্শন করাতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!