Home » ‘বাম আমলের ঋণের বোঝা বইতে হচ্ছে’’ – মমতা বন্দ্যোপাধ্যায়

‘বাম আমলের ঋণের বোঝা বইতে হচ্ছে’’ – মমতা বন্দ্যোপাধ্যায়

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ রাজ্যে ঋণের পরিমাণ নিয়ে প্রায়ই ঝড় ওঠে সংবাদ মাধ্যমে। বাম আমলের থেকে বর্তমানে ঋণের পরিমাণ বেড়েছে কয়েক গুণ। দেনার দায়ে ডুবে আছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী প্রায়ই অভিযোগ করেন রাজ্যের ঋণের পরিমাণ বর্তমানে ৭ লক্ষ কোটি টাকা। তার দাবী দান, ধ্যান খেলাধুলা মেলা অনুষ্ঠান করতে গিয়ে রাজ্যের ভাঁড়ার শূন্য। এই সমস্ত অভিযোগের সঠিক জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে সাংবাদিক সম্মেলন করে এই সমস্ত কিছুর জবাব দিলেন তিনি।

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন সেই সম্মেলনে। মুখ্যমন্ত্রী বলেন রাজ্যে ৭ লক্ষ কোটি টাকার ঋণ হয়নি। বাম আমলের ঋণের বোঝা বইতে হচ্ছে তৃণমূল সরকারকে। কোন রাজ্যে পূর্বের ঋণ থাকলে তা শোধ করতে হয় পরবর্তী সরকারকে, দিনে দিনে সেই ঋণের সুদ বাড়তে থাকে। যার ফলেই রাজ্যে এখন ঋণের পরিমাণ বেশি।

মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বলেন ঋণের পরিমাণ দেখে দেনার কথা বোঝা যায়না। সেটা নির্ধারিত হয় মোট জিডিপি এবং ঋণের অনুপাতের ওপর। ২০১১ সালে রাজ্যে ঋণ ছিল ২ লক্ষ কোটি এবং জিডিপির সঙ্গে তার অনুপাত ছিল ৪০ শতাংশ। বর্তমানে ঋণ ৫.৮৬ লক্ষ কোটি এবং জিদপির অনুপাত ৩৩ শতাংশ। এই অনুপাত কমিয়ে আনা হয়েছে ৭ শতাংশ। তাই রাজ্য দেনায় ডুবে আছে এমনটা নয়। আর বাংলার পরিকাঠামো খাতে ২০১১ সালে বরাদ্দ ছিল ২হাজার ২০০ কোটি এখন তা বেড়ে হয়েছে ৩৫ হাজার কোটি টাকা।

কেন্দ্রের ঋণের কথাও এদিন উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, যে রাজ্যে জিডিপি বেশি সেই রাজ্যে ঋণ বেশি হবেই। বর্তমানে কেন্দ্রের ঋণের পরিমাণ ১৫০ লক্ষ কোটি। তাই নিয়ে কেন কেউ ক্তহাআ বলে না সেই প্রশ্নই করেছেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!