Home » স্বামী-স্ত্রীর মধ্যেকার রোজকার ঝামেলা ৪৯৮এ ধারার আওতায় পড়ছে না, রায় কলকাতা হাইকোর্টের

স্বামী-স্ত্রীর মধ্যেকার রোজকার ঝামেলা ৪৯৮এ ধারার আওতায় পড়ছে না, রায় কলকাতা হাইকোর্টের

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ ৪৯৮এ বধূনির্যাতনের ধারার যথেচ্ছ অপব্যবহার নিয়ে এর আগেও বহুবার সরব হয়েছে বিভিন্ন রাজ্যের হাইকোর্ট। মহিলারা এই আইনের অপব্যবহার করছেন এমন কথা হাইকোর্ট ঘোষণা করেছিল বহু আগেই। কিন্তু সম্প্রতি কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি বেঞ্চ রায় দেয় যে, স্বামী-স্ত্রীর মধ্যের রোজকার ঝামেলা অশান্তি কোনও ভাবেই এই ৪৯৮ ধারায় অধীনে পড়ছে না। এক মহিলার তার স্বামীর বিরুদ্ধে আনা অভিযোগের রায় ঘোষণা করতে গিয়েই এমন সিদ্ধান্ত নেয় হাইকোর্ট।

আদালতের সিঙ্গেল বেঞ্চের বিচারক সুগত মজুমদার ওই ব্যক্তির বিরুদ্ধে আনা অভিযোগকে ৪৯৮এ ধারা থেকে মুক্তি দিয়েছেন। তার বিরুদ্ধে মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ করা হয়েছিল। তবে তাঁকে দোষী সাব্যস্ত করেছে আদালত এবং ৩২৩ নং ধারা অনুযায়ী হাজার টাকা জরিমানাও করেছে। ওই মহিলা ২০১৬ সালের ৩১ মে তারিখে স্বামীর বিরুদ্ধে পনের টাকা আদায়ের জন্য শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ এনেছিল। এমনকি তাঁকে খুনের চেস্তাও করা হয়েছে বলে অভিযোগ তার। এই ঘটনার অপর ভিত্তি করেই স্বামীর ৬মাসের জেল হয়েছিল। কিন্তু বর্তমানে সেই মহিলার দাদাও স্বামীর পক্ষ নিয়েই কথা বলায়, এমন রায় দেন হাইকোর্ট।

আইন এখন মেয়েদের কিছুটা সুবিধা করেই দিয়েছে। মেয়েরা নানা রকম ভাবে অত্যচারিত ও নিপীড়িত হওয়ার প্রতিবাদ এবং শাস্তিপ্রদান দুই এখন অনেক সহজ আইনের সাহায্যে। কিন্তু বর্তমান সময়ে অনেকসময়ই দেখা যায় এই সুবিধার অপব্যবাহার করছে নারীরা। এমন ঘটনা নিয়ে এর আগেও বহুবার বহু কোর্ট, হাইকোর্ট মুখ খুলেছে। এই বার সেই পথে হেঁটেই তাঁকে নিশ্চিত করল কলকাতা হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!