Home » এবার সারমেয় দের সৎকারের জন‍্য চালু হল ইলেকট্রিক চুল্লী।

এবার সারমেয় দের সৎকারের জন‍্য চালু হল ইলেকট্রিক চুল্লী।

আমাদের হিন্দু রীতি অনুযায়ী, আমাদের প্রিয়জন দের মৃত‍্যুর পর তার মৃতদেহ কে আমরা পবিত্র অগ্নি মাধ‍্যমে পঞ্চভূতে বিলীন করে থাকি। পুরাতন কালে এই কার্য সম্পাদনে ব‍্যাবহৃত হত প্রচুর পরিমানে কাঠ বা গাছের গুড়ি। ফলত কাঠের বা গুড়ির জোগান দিতে কেটে ফেলতে হতো বহু গাছ এবং সেই কাঠের চিতা তে মৃতদেহ দাহ করার পদ্ধতি ছিল ভীষন রকমের নৃশংস যা প্রকাশ‍্যেই করাহত। পরবর্তীকালে প্রকৃতির ভারসাম‍্য বজায় রেখে হিন্দু মৃতদেহ সৎকার করার জন‍্য রাজ‍্যে চালু হয় ইলেকট্রিক চুল্লী। এই মুহুর্তে রাজ‍্যের প্রায় প্রতিটি শহর ও গ্রামের সৎকার স্থলে বসেছে এই ইলেকট্রিক চুল্লী।

কিন্তু আমাদের প্রিয় সারমেয়দের জন‍্য ছিলনা কোন সঠিক ব‍্যাবস্থা। আদিম সভ‍্যতার পর থেকেই মানুষের পরম বন্ধু ছিল বিভিন্ন প্রজাতির সারমেয়। সাম্প্রতিক কালে পশু পাখি প্রতিপালন ব‍্যাতিত গৃহে একটি সারমেয় রাখার প্রবনতা বৃদ্ধি পেয়েছে। সন্তান সম লালন পালন করেই সেই সব সারমেয়রা যখন তাদের নির্দিষ্ট বয়স অতিক্রম করে বা রোগে আক্রান্ত হয়ে মারা যায় তখন তাদের স‍ৎকার করার জন‍্য নির্দিষ্ট কোন জায়গা ছিলনা। আদরের সন্তানসম সারমেয়টিকে বাধ‍্য হয়েই সারমেয় প্রেমী মানুষ বাড়ির আশেপাশের জলা জঙ্গলে সমাধিস্থ করতেন। কিন্তু শহরাঞ্চলে এই জলা জঙ্গল বা পরিত্যক্ত মাঠ পাওয়া প্রায় অসম্ভব। এছাড়াও রাস্তার সারমেয় দের ক্ষেত্রে পরিনতি হতো আরো নৃশংস।

রাস্তার সারমেয়রা পথ দূর্ঘটনা বা স্বাভাবিক মৃত্যুর পরে তাদের মৃতদেহ রাস্তাতেই পরে থাকে। কখনও কখনও দীর্ঘদিন পরে থাকায় সেই মৃতদেহ পচন ধরে ছড়ায় দুর্গন্ধ। আবার সেই পচনধরা মৃতদেহের ওপর দিয়ে যানবাহন চলাচল হয়ে তা ছিন্নভিন্ন হয়ে ছড়িয়ে পড়ে রাস্তার একাধিক জায়গায়।

এবার এই সমস‍্যার থেকে মুক্তি দিতেই চালু হল পশু সৎকার কেন্দ্র । রাজ‍্য সরকারের উদ্যোগে এই টি ইতিমধ্যেই চালু হয়েছে বেলঘড়িয়া এক্সপ্রেস হাইওয়ে সংলগ্ন প্রমোদ নগরে।  যেখানে আপনি আপনার প্রিয় সারমেয় টির সৎকার করতে পারবেন সম্মানের সাথে ঠিক যে ভাবে মানুষের মতোই। পরিস্কার পরিছন্নতা অন‍্য স‍ৎকার স্থলের মতোই চোখে পড়ার মতো। এই পশু সৎকার কেন্দ্র টি ২০১৭ সালে চালু হলেও যান্ত্রিক ত্রুটিবিচ্যুতির কারনে বন্ধ হয়েযায়। পরবর্তীকালে ২০২০ সাল থেকে পুনরায় চালু করা হয়।

এখানে ব‍্যাক্তিগত সারমেয় সৎকারে খরচ পড়ে ২৫০০ টাকা। কোন অতিরিক্ত খরচ নেই। এছাড়া আপনার পাড়া বা বাড়ির আশে পাশের সারমেয়দের মৃতদেহ থাকলে এই পশু সৎকার কেন্দ্র কে ফোন করে জানিয়ে দিলে ওনারাই দায়িত্ব নিয়ে মৃতদেহ বহনকারী গাড়ি পাঠিয়ে মৃতদেহ তুলে নিয়ে যাবেন সেক্ষেত্রে কোন টাকা পয়সা লাগবেনা। আপনারা প্রয়োজনে যোগাযোগ করতে পারেন এই নম্বরে – ৭৫৯৫০৯৬৯৫৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!