Home » কুকুরে ভয় পান? কুকুর কাদের বেশি কামরায় জেনে নিন গবেষকদের মতামত

কুকুরে ভয় পান? কুকুর কাদের বেশি কামরায় জেনে নিন গবেষকদের মতামত

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ কুকুর ভালোবাসেন এমন মানুষের সংখ্যা অনেক হলেও কুকুরে ভয় পায় এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। কুকুর দেখলে ভয় পেয়ে গিয়ে কামড় খাওয়ার ঘটনা প্রায়শই শোনা যায়। কুকুরে হঠাৎ করে ডেকে উঠলেই আতঙ্কিত হয়ে পড়েন অনেক মানুষ। যদি কামরে দেয়, সেটাই ভয়ের আসল কারণ। তবে কুকুর কিন্তু সহজে কাউকে কামরায় না, বা সকলকে কামরায় না। কুকুর কোন মানুষদের কামরায় জেনে গেলেই, ভয়ের কারণ একটু তো কমবে বইকি?

লিভারপুল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা পত্র সম্প্রতি প্রকাশ হয়েছে তাতে কুকুরের কামড়ের প্রবণতা নিয়ে কথা বলা হয়েছে। ইংল্যান্দের একই গ্রামের ৬৯৪ জন মানুষের অপর এই গবেষণা চালায় বিশেষজ্ঞরা। সেই সমীক্ষায় দেখা গেছে প্রতি ৪জন মানুষের মধ্য ১জনকে কুকুরে কামড়েছে। এবং তাদের অধিকাংশই পুরুষ। তাই এই রিপোর্ট বলছে কুকুরদের মধ্যে পুরুষদের কামড়ানোর প্রবণতা বেশি হয়।

রিপোর্ট আরও বলছে যারা অ্যাংজাইটিতে ভোগেন, তাদেরকেও কুকুরদের মধ্যে কামড়ানোর প্রবণতা দেখা যায়। এছাড়া যাদের স্নায়ুরোগ রয়েছে এবং যারা আবেগ নিয়ন্ত্রন করতে পারেন না কুকুর তাদেরকেও কামরায় বেশি। তাই যারা কুকুর দেখলেই ভয় পেয়ে যায় কুকুর তাদের অপর আক্রমণাত্মক হয় বেশি করে। এছাড়া গবেষণায় আরও বলছেন যারা বাড়িতে কুকুর পোষেন সেইসব বাড়ীর লোকদের কুকুরের কামড় খাওয়ার স্মভবনা অনেক বেশি থাকে। তাই কুকুর দেখে যতই ভয় করুক না কেন, স্নায়ু শান্ত রেখে কুকুরকে বুঝতে না দিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!