Home » খুব শীঘ্রই আন্তর্জাতিক বিমানবন্দরের মর্যাদা পেতে চলেছে আগরতলার বিমানবন্দর

খুব শীঘ্রই আন্তর্জাতিক বিমানবন্দরের মর্যাদা পেতে চলেছে আগরতলার বিমানবন্দর

স্বর্ণালী পাত্র,কলকাতা: ত্রিপুরাবাসীদের জন্য আসতে চলেছে একটি সুখবর। ত্রিপুরার আগরতলা মহারাজা বীরবিক্রম বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর বলে ঘোষণা করার আর্জি জানালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। ত্রিপুরার পরিবহন মন্ত্রী সুশান্ত চৌধুরী জানিয়েছেন, খুব তাড়াতাড়ি আগরতলার মহারাজা বীর বিক্রম বিমানবন্দর থেকে বাংলাদেশের চট্টগ্রাম পর্যন্ত বিমান পরিষেবা চালু করা হবে। খুব অল্প সময়েই সরাসরি বাংলাদেশের চট্টগ্রামে যেতে পারবেন যাত্রীরা। জানা গিয়েছে ওই রুটে বিমান চালাবে স্পাইস জেট।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গে দেখা করে এই আবেদন জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। আগেই আগরতলার এই বিমানবন্দরকে উন্নীত করা হয়েছে। সেখানে করা হয়েছে অত্যাধুনিক টার্মিনাল। এছাড়াও করা হয়েছে অত্যাধুনিক অন্যান্য ব্যবস্থা। পিক আওয়ারে সেখানে একসঙ্গে থাকতে পারবেন ১২০০ যাত্রী। আগরতলা থেকে চট্টগ্রাম পর্যন্ত বিমান ভাড়া ৪ হাজার টাকা থেকে সাড়ে ৪ হাজার টাকা হতে পারে বলেও জানা গিয়েছে। এই বিমানবন্দরে মহারাজা বীর বিক্রম মানিক্যের একটি মূর্তি স্থাপন করার জন্যেও আবেদন জানানো হয়েছে।

তবে কবে থেকে ওই রুটে বিমান চলবে তা জানা যায়নি। সূত্রের খবর ,এখনো কিছু পরিকাঠামোগত কাজ বাকি আছে আগরতলা বিমানবন্দরে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এখনো সেখানে “ইমিগ্রেশন “এর জন্য অনুমতি দেয়নি। দ্রুত অনুমতি দেওয়ার জন্য আবেদন করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের একটি দল গত ৫ তারিখেই আগরতলার এই বিমানবন্দর পরিদর্শন করে গেছে। ইমিগ্রেশন ক্লিয়ারেন্স দেওয়ার আগে সেখানকার পরিকাঠামো খতিয়ে দেখছে ওই দলটি।

এছাড়াও, আগরতলার সঙ্গে অন্য কোন দেশের বিমান চলাচল শুরু করা যায় তা নিয়েও আলোচনা চলছে। মনে করা হচ্ছে এই বিমান যোগাযোগ চালু হলেই ত্রিপুরার অর্থনৈতিক এবং আরো কিছু সুবিধা বৃদ্ধি পাবে। আগরতলা বিমানবন্দর থেকে পন্যবাহী বিমান আবার চালু করার জন্যও অসামরিক বিমান মন্ত্রকের কাছে আর্জি জানান ত্রিপুরার মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে ঘোষণা করার আগে ত্রিপুরায় রাতে বিমান চলাচল শুরু করতে আরো CISF জওয়ান নিয়োগ করার জন্য কেন্দ্রের কাছে চিঠি পাঠিয়েছেন ত্রিপুরার পরিবহনমন্ত্রী সুশান্ত চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!