Home » চুল ঘন করার ঘরোয়া সমাধান

চুল ঘন করার ঘরোয়া সমাধান

চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে? ঘরোয়া উপায়ে ঘন করতে পারেন চুল। চুলের যত্নে নিয়মিত প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করলে কমবে চুল পড়া। এছাড়া চুলের বৃদ্ধি বাড়ানোর পাশাপাশি চুল সিল্কি করতেও অতুলনীয় এসব উপাদান।

পেঁয়াজ

চুল ঘন করার ঘরোয়া সমাধান


পেঁয়াজের রস চুলের গোড়ায় ম্যাসাজ করুন ৫ মিনিট। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার এটি ব্যবহার করতে পারেন। চুলের বৃদ্ধি বাড়ানোর পাশাপাশি চুল পড়া কমাতে জুড়ি নেই এই উপাদানের।

ডিম


একটি ডিম ফেটিয়ে ১ টেবিল চামচ অলিভ অয়েল মেশান। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালো করে লাগান ডিমের মিশ্রণ। শাওয়ার ক্যাপে চুল ঢেকে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা জল ও ভেষজ শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার অথবা দু-বার ব্যবহার করুন এই হেয়ার প্যাক।


আমলকী


১ টেবিল চামচ আমলকী গুঁড়ার সঙ্গে সমপরিমাণ লেবুর রস মেশান। চুলের গোড়ায় লাগান মিশ্রণটি। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল ও শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। সপ্তাহে একবার ব্যবহার করুন এটি।


মেথি


২ টেবিল মেথি চামচ আধা কাপ জলে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সামান্য জল দিয়ে ব্লেন্ড করে মিহি পেস্ট তৈরি করুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত পেস্ট লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে  ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করবেন।


মেহেন্দি


প্রয়োজন মতো জল দিয়ে মেহেদি পাতা বেটে নিন। সম্পূর্ণ চুলের এটি লাগিয়ে রাখুন ৩ ঘণ্টা। শ্যাম্পু ও ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। মাসে একবার ব্যবহার করুন। চুল মজবুত হবে। পাশাপাশি চুলে আসবে ঝলমলে ভাব।

অ্যালোভেরা জেল


২ চা চামচ অ্যালোভেরা জেল ভালো করে ব্লেন্ড করুন। আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ২৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-বার ব্যবহার করুন অ্যালোভে্রা জেল।

নারকেল তেল


রাতে ঘুমানোর আগে নারকেল তেল গরম করে মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। চুলের লাগান গরম তেল। পরদিন সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করতে পারেন নারকেল তেল। এতে থাকা পটাসিয়াম, আয়রন ও বিভিন্ন উপকারী মিনারেল চুল ভেঙে যাওয়া প্রতিরোধ করে। দূর হয় খুশকিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!