Home » পথ চলার এক বছর। ঠিক কেমন ছিল? কি পেলাম আর কি শিখলাম।

পথ চলার এক বছর। ঠিক কেমন ছিল? কি পেলাম আর কি শিখলাম।

দেখতে দেখতে কেটে গেল একটা বছর। দ‍্যা ইন্ডিয়ান ক্রনিকেলস এর প্রথম বর্ষপূর্তি হলেও আসলে লড়াই টা ছিল বেশ কয়েক বছর আগের থেকেই। করোনা সদ‍্য কোলকাতা পৌঁছে ছিল, গোটা পৃথিবীবাসী হল গৃহবন্দী। আতঙ্ক আর গুজবের মধ‍্যই আমাদের হঠাৎ করেই এলো এই নিউজ পোর্টালের চিন্তা ভাবনা। একটা সংবাদ সংস্থা খোলার মতো না ছিল পুঁজি না ছিল লোকবল। শুধুমাত্র মাথায় ছিল একটাই চিন্তা এমন একটা সংবাদ সংস্থা তৈরী করা যেখানে মানুষ খবর পড়ে আতঙ্কিত নয়,  আনন্দ পাবে, বিষাদগ্রস্থ নয়,  উৎসাহিত হবে। কিন্তু এও কি সম্ভব? খারাপ খবরই তো খবরের দুনিয়ার আসল খবর যা থেকে ব‍্যাবসা করা যায়। কিন্তু নতুন কিছু ভাবতে বা চেষ্টা করতে অসুবিধা কোথায়? কিন্তু ক্রমশ বুঝলাম আমরা বিষয়টিকে ভীষন রকম আবেগপ্রবন হয়েই শুরু করে ফেলেছি যেখানে আবেগের জায়গা নেই বললেই চলে।

প্রথমেই দেখলাম ডিজিটাল নিউজ পোর্টাল নিয়ে মানুষের মধ‍্যে রয়েছে বিতর্ক। কেউ কেউ ডিজিটাল নিউজ পোর্টাল কে কোন ভাবেই সংবাদ সংস্থার স্বীকৃতি দিতে রাজীনন। কিছু মানুষ নিউজ পোর্টাল গুলি কে ভাবেন অনুষ্ঠান বাড়ীতে ফেলে দেওয়া খাবারের আস্তাকুঁড়ের কুকুর। যদিও কিছু সাংবাদিকের চরম হ‍্যাংলামোই এর জন‍্য দায়ী। খাবারের প‍্যাকেটের লোভ এমন যার কাড়াকাড়ি দেখলে মনে হবে দেশ থেকে দূর্ভীক্ক এখনো জায়নি। কিছু মানুষের বক্তব্যে ছিল হাতে বুম কাঁধে মাইক মানেই প্রকারান্তরে আমরা তোলাবাজ। বিভিন্ন জায়গা থেকে ভয় দেখিয়ে তোলা আদায় করে থাকি। যদিও এর একবিন্দুও যদি সত‍্য হত তাহলে বোধহয় দেশের সব মানুষ সাংবাদিকতাকেই জীবিকা হিসাবে আগে পছন্দ করতেন। এছাড়াও আছে হাজারো সমস‍্যা ও বিতর্ক। কিছু কিছু PR agancy থেকে আমাদের মধ‍্যেও বিচার করেন কার কত ফলোয়ার সেই অনুযায়ী। আমরা কত ভালো খবর করছি সেটা বিষয় নয়, আমাদের কত লাখ ফলোয়ার সেটাই তাদের কাছে মূল‍্যবান। আপনারা যে বিনোদন বা অন‍্য যাবতীয় খবর আমাদের পোর্টালে পড়েন তার পাবলিকেশনের জন‍্য আমরা কোন ভাবেই কোন আর্থিক সাহায্য পাইনা।  বিগত এক বছরে আমরা যারা এই পোর্টালে নিয়োজিত তারা সকলেই বিনা পারিশ্রমিকে কাজ করে চলেছি এই একটাই আশা নিয়ে আমাদের প্রতিষ্ঠান একদিন সাফল্যের  মহীরুহ হবে। এছাড়া তো প্রতিনিয়ত রয়েছে কাছের মানুষ গুলোর থেকে পাওয়া নানান ঘাত প্রতিঘাত ও বিশ্বাসঘাতকতা আর ধান্দাবাজী তো আছেই। তবে  কে যে আপন আর কে যে পর বুঝতে, বিশ্বাস করতে ভয় হয়। তবে অন‍্য কোন উপায়ও নেই বিশ্বাস তো করতে হবেই।

ঢাল নেই তরোয়াল নেই তার পরেও কর্পোরেট জগতের সংবাদ মাধ‍্যম গুলিকে বেশ কয়েকবার আমরা পিছনে ফেলে দিতে পেরেছিলাম। আমরাই গতবছর শারদ উৎসবে বাংলার প্রাচীনতম ঐতিহ্য ঢাক শিল্পীদের শ্রেষ্ঠ ঢাক সম্মানে সম্মানিত করি। ইউক্রেন রাশিয়ার যুদ্ধে যখন ইউক্রেনে বসবাসকারী ভারতীয়রা দেশে ফেরার খবর হচ্ছিল তখন একমাত্র আমরাই দেখাই ভারতীয় তথা বীর বাঙালি সন্তান, চিকিৎসক ডাঃ পৃথ্বীরাজ ঘোষ কিভাবে ইউক্রেনের আহত ইউক্রনিয় নাগরিক ও সৈনিকদের চিকিৎসা করে চলেছেন। এখানেই শেষ নয়, আমরাই প্রথম বলিউড চলচিত্র, রানি মুখার্জী অভিনীত মিসেস চ‍্যাটার্জী ভার্সেস নরওয়ের আসল ঘটনা বিশ্ববাসীর সামনে তুলে ধরি। এবং সুদুর নরওয়ে থেকে এই ঘটনার অন‍্যতম মুল চরিত্র অনুরুপ ভট্টাচার্যের একমাত্র সাক্ষাতকার আমরাই সম্প্রচার করি। যা পৃথিবীর অন‍্যকোন বড় সংবাদ সংস্থা করতে পারেনি।

এ ভাবেই শুধুমাত্র ভাল খবর পরিবেশন করার প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞা নিয়েই এগিয়ে চলার শপথ আমাদের। শুধুমাত্র চাই আপনাদের সহযোগিতা ও ভালোবাসা। আপনারা পাশে থাকলে আমরা ঠিক পারবো এগিয়ে যেতে।

আপনাদের সকলকে শুভ নববর্ষ ১৪৩০ এর অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। সারাটা বছর আপনারা সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন। আসুক সুখ ও সমৃদ্ধি এই কামনা করি 🙏

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!