Home » প্রচন্ড গরম ও তাপ প্রবাহ থেকে নিজেকে কি ভাবে রক্ষা করবেন ?

প্রচন্ড গরম ও তাপ প্রবাহ থেকে নিজেকে কি ভাবে রক্ষা করবেন ?

রমে হাঁসফাঁস করছি আমরা সকলে । এবারে তাপমাত্রা রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে যা গতবারের তুলনায় প্রায় পাঁচ থেকে সাত ডিগ্রী বেশী। স্বাস্থ্য দফতর রাস্তায় না বেরিয়ে ঘরে থাকার নিদান দিলেও সাধারণ মানুষ কে পেটের তাগিদে রাস্তায় বেরোতেই হবে ।।

আর এই গরমে রাস্তায় বেরোলে অতিরিক্ত ঘাম হবার কারণে শরীর থেকে অতিরিক্ত লবন বেরিয়ে শরীর দুর্বল হবার সাথে সর্ষে হিট স্ট্রোক হবার সম্ভাবনা থাকে অনেক বেশী ।।

তাই এই মাত্রাতিরিক্ত গরম ও তাপ প্রবাহ থেকে নিজেকে কি ভাবে বাঁচাবেন সেই নিয়ে রইলো কিছু টিপস।

  1. শরীরে অতিরিক্ত ঘাম হলে বা না হলেও , রাস্তায় ও ঘরে সব সময় অল্প অল্প করে জল খেতে থাকুন , পারলে ও আর এস বা নুন ও চিনি মেশানো জল খান ।

2. সম্ভব হলে দিনে দু থেকে তিন বার স্নান করুন । এতে শরীর স্বাভাবিক থাকবে এবং হিট স্ট্রোক হবার সম্ভাবনা কম হবে

3. শরীর থেকে জল শুন্যতা রোধ করতে শশা তরমুজ খান । শশা ও তরমুজের মধ্যে থাকা জল ও মিনারেলস আপনার শরীর কে তরতাজা রাখবে । সাথে ডাবের জল ও খেতে পারেন ।

4. অতিরিক্ত গরমে ধূমপান ও মধ্যপান এড়িয়ে চলুন । ধূমপান ও মদ্য পান শরীরে জল শুন্যতা তৈরী করে।

5. সুতির নরম কাপড়ের ঢিলে ঢালা পোশাক পরিধান করুন। সুতির নরম কাপড় আপনার শরীরের ঘাম শুষে নেবে সাথে পোশাকের ভিতরে হাওয়া চলাচল করলে আরাম বোধ করতে পারবেন ।

6.সূর্যের প্রখর তাপমাত্রা থেকে মাথা কে বাঁচাতে ছাতা ও টুপি ব্যবহার করুন । এছাড়া সূর্যের প্রখর রশ্মি থেকে চোখ বাঁচাতে সানগ্লাস পড়ুন ।

7. সব সময় সাথে একটি ভেজা তোয়ালে বা রুমাল রাখুন । কিছুক্ষন অন্তর ভেজা তোয়ালে বা রুমাল দিয়ে মুখ, গলা, হাত ও ঘার মুছতে থাকুন। এতে নিজেকে সতেজ অনুভব করবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!