Home » মাইক্রোসফট এবং এর পুরস্কার বিজয়ী গ্লোবাল ট্রেনিং পার্টনার (জিটিপি), টেক আভান্ত-গার্ডে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা বিভাগের সাথে অংশীদারিত্বে পশ্চিমবঙ্গের ১০১,৪৬৪ জন সরকারি শিক্ষকের ডিজিটাল দক্ষতা সফলভাবে সম্পন্ন হয়েছে।

মাইক্রোসফট এবং এর পুরস্কার বিজয়ী গ্লোবাল ট্রেনিং পার্টনার (জিটিপি), টেক আভান্ত-গার্ডে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা বিভাগের সাথে অংশীদারিত্বে পশ্চিমবঙ্গের ১০১,৪৬৪ জন সরকারি শিক্ষকের ডিজিটাল দক্ষতা সফলভাবে সম্পন্ন হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকার গর্বিতভাবে ১০১,৪৬৪ জন শিক্ষকের উত্সর্গ এবং প্রতিশ্রুতি কে স্বীকৃতি দেয় যারা সফলভাবে মাইক্রোসফট এডুকেটর (ME) প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন করেছে। প্রোগ্রামটিতে হাইব্রিড লার্নিং ৩.০, ২১ তম সেঞ্চুরি লার্নিং টুলস ফর এডুকেটরস, মাইক্রোসফট ও৩৬৫ টুলস এবং সোশ্যাল কানেক্টের মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে, এটি একটি নিবিড় শিক্ষামূলক প্রোগ্রাম যা রাজ্যে শিক্ষার ডিজিটাল রূপান্তর লক্ষ্য করে এবং এটি হাইব্রিড শিক্ষার দিকে একটি পদক্ষেপ। পশ্চিমবঙ্গ হল ভারতের প্রথম রাজ্য যে এক লক্ষেরও বেশি শিক্ষককে ডিজিটাল দক্ষতায় প্রশিক্ষণ ও শংসাপত্র দেয় ৷ এটি হল বিদ্যালয়ের ভবিষ্যত প্রস্তুত করার প্রথম পদক্ষেপ।

রাজ্যটি ১৬ই নভেম্বর শিক্ষকদের জন্য একটি গ্র্যাজুয়েশন ডে অনুষ্ঠান ঘোষণা করতে পেরে গর্বিত যারা সফলভাবে ডিজিটাল স্কিল কোর্স সম্পন্ন করেছেন – মাইক্রোসফট এডুকেটর (এম ই)। এই ইভেন্টটি কেবল রাজ্যের নয়, সারা দেশের অনেক শিক্ষককে ডিজিটালভাবে দক্ষ হতে উৎসাহিত করবে। সচিব, স্কুল শিক্ষা দফতর এবং রাজ্য প্রকল্প পরিচালক, পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন – শ্রী শুভ্রা চক্রবর্তী (আইএএস) বলেন, “শিক্ষক হল শিক্ষার প্রাথমিক স্টেকহোল্ডার; তারাই রাষ্ট্রে পরিবর্তন আনে। এটি আমাদের শিক্ষকদের ডিজিটাল দক্ষতার প্রশিক্ষণ দিয়ে, স্বামী বিবেকানন্দ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের মতো উদ্ভাবকদের পদাঙ্ক অনুসরণ করে শিক্ষার একটি নতুন যুগের সূচনা করবে”।

ডাঃ ভিনি জোহরি, সিনিয়র শিক্ষা শিল্প উপদেষ্টা, বিশ্বব্যাপী পাবলিক সেক্টর, মাইক্রোসফট, বলেন, “আধুনিক সরঞ্জাম ও প্রযুক্তি গ্রহণে পশ্চিমবঙ্গের শিক্ষকদের নিষ্ঠা দেখে আমি রোমাঞ্চিত। এই উদ্যোগ শিক্ষার ভবিষ্যত গঠনে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

অলি সাইট, সিইও টেক অবন্ট -গার্ডে, বলেন, “১০১,৪৬৪ জন শিক্ষকের স্বীকৃতি জ্ঞানের জগতে উন্নীত করার জন্য পশ্চিমবঙ্গের প্রতিশ্রুতির একটি প্রমাণ। টিএ জি এবং পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে সহযোগিতা মানসম্মত শিক্ষার প্রতি প্রতিশ্রুতি এবং প্রযুক্তির মাধ্যমে শিক্ষকদের ক্ষমতায়নের প্রতীক। আমরা বিশ্বাস করি যে শিক্ষকদের প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা দিয়ে সজ্জিত করার মাধ্যমে, আমরা একটি নতুন শৈলীর শিক্ষা তৈরি করছি যা সহস্রাব্দ ধরে চলবে। এই শিক্ষা ব্যবস্থা গ্রহণ করলে ভারত বিশ্বের সবচেয়ে প্রগতিশীল সমাজে পরিণত হবে।”

পশ্চিমবঙ্গ সরকার ও প্রতি জেলায় একটি করে স্কুলকে হাইব্রিড স্কুল হিসেবে গড়ে তোলার কথা ভাবছে যাতে মানসম্মত শিক্ষা রাজ্যের প্রতিটি প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে যায়।

পশ্চিমবঙ্গ সরকার, মাইক্রোসফ্ট এবং টেক অবন্ট -গার্ডে এই প্রোগ্রামটি সম্পন্ন করা এবং স্নাতক হওয়া শিক্ষকদের আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছে। আমরা আশা করি আরও অনেক শিক্ষক অনুপ্রাণিত হবেন এবং শিক্ষার ক্ষেত্রে অব্যাহত সাফল্য এবং অগ্রগতির অভিজ্ঞতা অর্জনের জন্য ডিজিটাল দক্ষতার যাত্রা শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!