Home » মাননীয়ার ডাকে , এক মাস আগেই কাঠি পড়বে ঢাকে

মাননীয়ার ডাকে , এক মাস আগেই কাঠি পড়বে ঢাকে

বাঙালির অন্যতম উৎসব দুর্গাপুজা। আর খাতায় কলমে উৎসব শুরুর মাত্র ৪০ দিন বাকি। আর সে কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গ সরকার বেশ কিছুক্ষণ আগে পুজো ক্লাব গুলির জন্য এক ঝাঁক সুখবর নিয়েসেছে। প্রত্যেকটা পুজো কমিটিকে আগের বছরেও সরকার আর্থিক অনুদান দিয়েছিল আর এবারেও সেই অনুদান দেওয়া হচ্ছে তবে এখানে চমক হলো আগের বছর অনুদান ছিল ৫০ হাজার টাকা আর এবছর তা বাড়িয়ে করা হলো ৬০ হাজার টাকা। শুধু তাই নয় এবছর বিদ্যুৎ বিলেও মিলেছে আরো অনেক বেশি ছাড় আগের বছর যেখানে ৫০% ছাড় দেওয়া হয়েছিল এবছর তা বাড়িয়ে করা হলো ৬০% যা বহুক্ষত্রেই বহু পুজো কমিটিকে স্বস্তি দেবে তা নিঃসন্দেহে বলা যায়। এর পাশাপাশি প্রতিবারের মতো দমকলের জন্য পুজো কমিটি গুলিকে কোন টাকা দিতে হচ্ছেনা না।

যদিও ঘোষণার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার মনে করিয়ে দেন সরকারের ভাঁড়ার শুন্য কিন্তু পুজোর কথা মাথায় রেখেই এই বড়ো সিদ্ধান্ত। তিনি এও বলেন মা দুর্গা ভাঁড়ার ভরিয়ে দেবেন। তবে এসবের মধ্যেই বিভিন্ন রাজনৈতিক মহলে এই ঘোষণাকে নিয়ে বেশ জল্পনা উঠেছে। এই মুহূর্তে দাঁড়িয়ে এত বিপুল পরিমাণ টাকা দেওয়ার মানে কি। কারন এবছর এ রাজ্যে দুর্গা পুজোর সংখ্যা প্রায় ৪০.০৯২ আর সমস্ত পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে দিলে তার পরিমান দাঁড়ায় প্রায় ২৪০ কোটি টাকা। অনেকে এও প্রশ্ন তুলেছে যে রাজ্যে মানুষের চাকরি হয়না সেখানে এত টাকা আসে কোথা থেকে।

তবে এসব জল্পনার মধ্যেও বলা যায় মুখ্যমন্ত্রীর এই ঘোষণা অবশ্যই একটি সাহসী পদক্ষেপ। বিশেষ করে কলকাতা বা তার আশেপাশের যেসব ছোট পুজো কমিটি গুলি আছে তাদের জন্য। একসঙ্গে ৬০ হাজার টাকা অন্যদিকে বিদ্যুৎ বিলে এতটা পরিমান ছাড় দেওয়ায় অবশ্যই তারা অনেকটা স্বস্তি পেয়েছে। এবং সবশেষে The Indian Chronicles Team ও এই সিদ্ধান্ত কে কুর্ণিশ জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!