Home » দুপুরে ভাতের সঙ্গে , কিংবা বিকেলে স্ন্যাকসে তৈরি করুন এই এঁচোড়ের বড়া বা কাটলেট

দুপুরে ভাতের সঙ্গে , কিংবা বিকেলে স্ন্যাকসে তৈরি করুন এই এঁচোড়ের বড়া বা কাটলেট

শোভন মল্লিক, কলকাতা : এঁচোড়ের বড়া বা কাটলেট শুনে অবাক লাগলো তো? যেটা শুনেছেন সেটা একদম সত্যি। আজকের যেই রেসিপিটা শেয়ার করবো সেটা এঁচোড়ের কাটলেট। দুপুরে গরম ভাতের সঙ্গে কিংবা বৃষ্টির দিনে চায়ের সাথে একদম জমে যাবে এই সুন্দর রেসিপি। কিন্তু এই রেসিপি করবার জন্য লাগবে অল্প সময় এবং সামান্য কিছু উপকরণ । উপকরণ গুলি গুলি নিম্নে দেওয়া হলো,

অবশ্যই এঁচোড় ,সাদা তেল,নুন, কালো জিরে, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো, কাঁচা লঙ্কা, গরম মসলা গুঁড়ো, বেসন, আদা বাটা, পেঁয়াজ কুচি, হলুদ, চালের গুড়ো বা সুজি।

এঁচোড়ের বড়া বা কাটলেট

প্রথমে অর্ধেক এঁচোড় ছোট ছোট করে কেটে সিদ্ধ করে কেটে নিতে হবে। তারপর নুন দিয়ে এগুলোকে সিদ্ধ করে নিতে হবে। এরপর এঁচোড় গুলো ঠান্ডা হওয়ার পর ভালো করে মাখাতে হবে দের কাপ বেসনের সাথে । সঙ্গে দিতে হবে স্বাদমতো নুন ,স্বাদমতো লঙ্কাগুঁড়ো, হাফ চামচ জিরা গুঁড়ো, অর্ধেক চামচ কালো জিরা ,পরিমাণ মতো হলুদ, লঙ্কা কুচি স্বাদ মতো, গোটা একটা পেঁয়াজ কুচি , এক চামচ আদা বাটা , হাফ চা চামচ গরম মসলা গুঁড়ো , আর পকোড়াটাকে মচমচে করবার জন্য সুজি বা চালের গুঁড়ো হাফ কাপ।

এরপর এগুলোকে সমস্ত ভালো করে মাখিয়ে গরম সাদা তেলে ভেজে নিলেই দু মিনিটে তৈরি এই দারুণ রেসিপি। একবার খেলে দোকানের আলুর চপ কেও হার মানাবে এই সহজ পদ্ধতিতে তৈরি এঁচোড়ের বড়া বা কাটলেট। কথা দিলাম, গরম গরম এই এঁচোড়ের কাটলেট খেলে বারংবার এটা খেতে মন চাইবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!