Home » শুধুমাত্র বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে ফ্যাশন শো – কলকাতা ।

শুধুমাত্র বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে ফ্যাশন শো – কলকাতা ।

কলকাতায় সম্ভবত এই প্রথম শুধুমাত্র বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে একটি ফ্যাশন শো আয়োজিত হল । দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলসের উদ্যোগে , গত 16ই মার্চ , শনিবার বিকেলে রাজডাঙ্গায় উদযাপন ব্যাংকোয়েট হলে এই অনুষ্ঠান কে কেন্দ্র করে মানুষের ভিড় ছিল চোখে দেখার মত। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা থেকে মোট ২৬ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ।

অনুষ্ঠানের শুভ সূচনা করেন প্রখ্যাত সাহিত্যিক শ্রীমতী তুলিকা মজুমদার । তিনি এই অনুষ্ঠান সম্পর্কে বলেন – বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে এই জাতীয় অনুষ্ঠানের ভীষণ রকম প্রয়োজন থাকলেও আমাদের দেশে সেই ভাবে আয়োজিত হয়না । তবে দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলস এর এই উদ্যোগ কে দেখে মনে বল আসে যে এই পৃথিবী টা এখনো বাস যোগ্য আছে ।

কলকাতায় বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের কে অথিতি হিসাবে আমন্ত্রণ জানানো হয় শুধুমাত্র অর্টিজম বা ডাউন সিন্দ্রম ব্যাধি সম্পর্কে জনস্বার্থে প্রচার ও একটি সামাজিক দায় বদ্ধতা থেকে কিন্তু এই বিশেষ শিশুদের কেও যে স্বাভাবিক মঞ্চে আনা যেতে পারে তার ই একটা প্রচেষ্টা ছিল এই অনুষ্ঠান ।

ইন্ডিয়াস নেকস্ট টপ কিডস মডেল ” নামক এই অনুষ্ঠান সাধারণ শিশুদের পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতিভা সমাজ ও বহুজাতিক বাণিজ্যিক প্রতিষ্ঠান গুলির সামনে তুলে ধরার স্বার্থেই । কারণ একমাত্র বহুজাতিক প্রতিষ্ঠান গুলি এগিয়ে না এলে অর্টিজম বিষয়ে সর্বাত্মক ভাবে জন সচেতনা তৈরী করা সম্ভব নয় ।

দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলস , এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রথম থেকেই দৃঢ় পদক্ষেপ নিয়েছে ও আগামী দিনেও এই জাতীয় অনুষ্ঠানের আয়োজন। করবে । এদিন অনুষ্ঠানে বিচারকের ভূমিকায় উপস্থিত ছিলেন প্রফেসর প্রীতম মুখার্জী , মিসেস ইন্ডিয়া 2021 বিজয়ী প্রখ্যাত মডেল সাইনি সরকার ও অভিনেতা ভিক্রান্ত রায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!