Home » সবুজ বাজীতেই বাজীমাত। কালীপুজো ও দীপাবলীতে বাংলায় লক্ষী লাভ ৮ হাজার কোটির।

সবুজ বাজীতেই বাজীমাত। কালীপুজো ও দীপাবলীতে বাংলায় লক্ষী লাভ ৮ হাজার কোটির।

হিন্দিতে একটি প্রবাদবাক‍্য আছে, বুরি নজরওয়ালে তেরা মুহ কালা। অর্থাৎ যারা সুখ সাচ্ছন্দ ও সমৃদ্ধির ওপর কুনজর দেয় তাদের মুখে কালি। মাননীয়া মমতা বন্দোপাধ‍্যায় মূখ‍্যমন্ত্রী পদে আসীন হবার পর থেকেই বাংলার শারদ উৎসব আগের থেকে অনেক বেশীই প্রসিদ্ধ হয়েছে।। তাঁর অনুপ্ররনা এবং অনুদান, যা বিরোধীদলের কাছে ও বিক্ষুব্ধ বুদ্ধিজীবীদের কাছে কটাক্ষ ও সমালোচনার বিষয় হলেও বাংলার শারদ উৎসব কে বিশ্বের দরবারে তুলে ধরার জন‍্য এক অন‍্য পদক্ষেপ।

মমতা বন্দোপাধ‍্যায়ের সরকারের মধ‍্যে দুর্নীতি ও নানান অভিযোগে একাধিক মন্ত্রী আমলা ইডি বা সিবিআই এর হাতে গ্রেফতার হলেও মানতেই হবে যে তার কিছু কাজে জনগন লাভের মুখ ও দেখেছেন। গতবছর পুজোয় মাননীয়ার ঝালমুড়ি ঘুগনী বিক্রির পরামর্শ কে একাধিক কটাক্ষ করলেও পরবর্তীকালে বেশ কিছু মানুষ সেই পথ অবলম্বন করে লাভের মুখ দেখেছেন।


বিগত বেশ কিছু বছর যাবত দুর্গা পুজো কাটলেই বিভিন্ন পরিবেশবিদের মুখেই পরিবেশ দূষন ও বিশেষ করে শব্দ দূষনের কথা শোনাযায়। কালীপুজো উদ‍্যোক্তাদের অনেকেই  মনে করেন এই পরিবেশ প্রেমীরা কেন বছরেল অন‍্য সময় পরিবেশ দূষন বা শব্দ দূষন দেখতে পাননা? পরিবেশবিদ দের একাংশের হাইকোর্ট মামলা করার ফলেই কলকাতা শহরে শব্দবাজী কে আইনি ভাবে নিষিদ্ধ করা হয়। ফলত বিপদে পড়েন বাজী প্রস্তুতকারক সংস্থা গুলির পাশাপাপাশি ক্ষুদ্র বাজী ব‍্যাবসায়ীরা। 

প্রায় ১৮ বছর মামলা চলে কলকাতা হাইকোর্টে। বাজী ব‍্যাবসায়ীরা মাননীয় মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়ের শরনাপন্ন হলে তিনি তাদের সবুজবাজী বা যাকে বলা হয় পরিবেশ বান্ধব বাজী তৈরীতে উৎসাহ দেন এবং প্রশিক্ষণ দেবার ব‍্যাবস্থা করেন। এবার সেই সবুজ বাজীতেই বাজীমাত। এ বছর শুধুমাত্র কালীপুজো ও দীপাবলীতেই পরিবেশ বান্ধব এই সবুজ বাজী বিক্রি করে বাজী ব‍্যাবসায়ীরা ৮ হাজার কোটি টাকার ব‍্যাবসা করেছেন যা একটি রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!