Home » সর্বভারতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় রহড়ার কিশোরের অনন্য সম্মান

সর্বভারতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় রহড়ার কিশোরের অনন্য সম্মান

সন্দীপ চক্রবর্তী

জাতীয় কলা উৎসব একটি সর্বভারতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা। ভারতবর্ষের ধ্রুপদী ও লৌকিক তথা পারম্পরিক সংস্কৃতিক বিষয়ে নবম থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত ভারতীয় ছাত্র-ছাত্রীরা সরকারি এবং বেসরকারি উভয় বিদ্যালয়ের এতে অংশগ্রহণ করতে পারে।


‌। মোট তিনটি স্তরে। অর্থাৎ জেলা রাজ্য এবং সর্বশেষ জাতীয় স্তরে এই প্রতিযোগিতা টি সম্পন্ন হয়। প্রথম জেলা স্তরের কেবলমাত্র প্রথম স্থান অধিকারী রাজ্য স্তর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে। এবং সেখানেও কেবলমাত্র প্রথম স্থান অধিকারী, জাতীয় স্তরে যাবার ছাড়পত্র পায়।


২০২৩-২৪ এ জাতীয় স্তরের প্রতিযোগিতায় মোট দশটি বিভাগে র মধ্যে তাল বাদ্য বিষয় ছাত্র বিভাগে উত্তর ২৪ পরগনা রহড়ার বাসিন্দা অর্চিষ্মান সিনহা রায় সেন্ট জেভিয়ার্স রুইয়া স্কুলের নবম শ্রেণীর ছাত্র দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করে স্বর্ণপদক লাভ করে রাজ্যের মুখ উজ্জ্বল করেছে।


একই সঙ্গে গত ২৪শে জানুয়ারি ২০২৪ এ রাষ্ট্রীয় আমন্ত্রণে সে অংশগ্রহণ করেছে প্রজাতন্ত্র দিবসের বিশেষ অনুষ্ঠানে। সর্বোপরি একাধিক রাষ্ট্রীয় কর্মশালায় অংশগ্রহণ করবার পাশাপাশি গত ২৯ শে জানুয়ারি ২০২৪ এ ভারতবর্ষের প্রধানমন্ত্রী মাননীয় শ্রী নরেন্দ্র মোদীর পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে সরাসরি তালবাধ্য পরিবেশনার এবং বিশেষ অতিথির অন্যতম হিসেবে অংশগ্রহণের সুযোগ পায়।


এছাড়াও কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী মাননীয় শ্রী ধর্মেন্দ্র প্রধান মহাশয় আয়োজিত বিশেষ চা চক্রের আসরেও সে নিমন্ত্রিত হয়ে আমাদের রাজ্যের ও রাজ্যবাসীর সম্মান বৃদ্ধি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!