Home » দাবদাহের জেরে বৃদ্ধি পেল গরমের ছুটি, কবে খুলছে স্কুল!

দাবদাহের জেরে বৃদ্ধি পেল গরমের ছুটি, কবে খুলছে স্কুল!

স্বর্ণালী পাত্র, কলকাতা : মাত্রাতিরিক্ত গরমের জেরে এবছর গত মে মাসের ২ তারিখে স্কুলে গরমের ছুটি পড়ে যায়। প্রায় এক মাসের বেশি সময় ধরে বন্ধ ছিল স্কুলগুলি। এ বার স্কুল খুলবে কবে তা নিয়ে প্রশ্ন অভিভাবকদের। উত্তর জানতে চেয়ে মধ্য শিক্ষা পর্ষদ চিঠি দিল শিক্ষা দফতরকে।

আগের সূচি অনুযায়ী ২৪ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল সরকারি স্কুলগুলিতে। কিন্তু তীব্র দাবদাহের কারণে ছুটি এগিয়ে এনে ২ মে করা হয়। সেই সময় সরকারি নির্দেশিকায় বলা হয়েছিল, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুলগুলি বন্ধ থাকবে। তার পরে আর কোনও নির্দেশিকা না এসে পৌঁছনোয় তৎপর হল পর্যদ।এরপরই মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে স্কুল খোলার দিনক্ষণ জানিয়েছিল রাজ্য সরকার।

আগামী ৫ই জুন থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শ্রেণীর ক্লাস চালু হওয়ার কথা হয়েছিল এবং ৭ জুন থেকে বাকি প্রাথমিক স্কুল খুলবে বলে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। তবে, ৩১ শে মে বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন রাজ্যের সব সরকারি ও সরকারি পোষিত স্কুলগুলিতে গরমের ছুটির মেয়াদ আরো দশ দিন বাড়ানো হচ্ছে। আগামী ১৪ ই জুন ২০২৩ তারিখ পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি চলবে। ১৫ ই জুন থেকে রাজ্যের প্রাথমিক মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল গুলি খুলবে এমনটাই জানান মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানান, আবহাওয়া দপ্তরের পূর্বাভাস পেয়ে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গরম আরো বাড়বে এবং দিনের বেলা তা প্রবাহ চলবে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। তাই পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া। এছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশুনোর ক্ষতি হয়েছে এবং গরম বৃদ্ধির কারণে ছুটি বৃদ্ধি করা হয়েছে। তাই পড়াশোনার যে ক্ষতি হয়েছে তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!